বাসস ক্রীড়া-৩ : সাদমানকে হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

133

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-চট্টগ্রাম টেস্ট
সাদমানকে হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ
চট্টগ্রাম, ৬ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : চট্টগ্রাম টেস্টে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংস শুরু করেই উইকেট হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ। ইনিংসের চতুর্থ বলেই উইকেট পতনের তালিকায় নাম তোলেন ওপেনার সাদমান ইসলাম। ৪ বল মোকাবেলা করে শুন্য রানে ফিরেন সাদমান।
আফগানিস্তানের ডান-হাতি পেসার ইয়ামিন আহমাদজাই’র বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেন সাদমান। ৪ ম্যাচ ৬ ইনিংসের টেস্ট ক্যারিয়ারে এই প্রথম শুন্য রানে আউট হলেন তিনি।
সাদমানের আউটের পর ক্রিজে আরেক ওপেনার সৌম্য সরকারের সঙ্গী হন লিটন দাস। পরবর্তীতে সর্তকতার সাথে খেলে মধ্যাহ্ন বিরতিতে যান সৌম্য-লিটন। এসময় বাংলাদেশের স্কোর ছিলো ৪ ওভারে ১ উইকেটে ১ রান। সৌম্য শুন্য ও লিটন ১ রানে অপরাজিত আছেন।
এর আগে, নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রানে অলআউট হয় সফরকারী আফগানিস্তান। আসগর ৮৮ ও উইকেটরক্ষক আফসার জাজাই ৩৫ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেন। কিন্তু আসগর ৯২ ও জাজাই ৪১ রানে আউট হন। ৩শ রানের আগেই ফিরেন দু’জনে।
শেষদিকে অধিনায়ক রশিদ খানের ৬১ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৫১ রানের সুবাদে শেষ পর্যন্ত ৩৪২ রানের সংগ্রহ তুলে অলআউট হয় আফগানিস্তান।
বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ১১৬ রানে ৪টি, সাকিব আল হাসান-নাইম হাসান ২টি করে এবং মেহেদি হাসান মিরাজ-মাহমুদুল্লাহ রিয়াদ ১টি করে উইকেট নেন।
ম্যাচের প্রথম দিন ওপেনার রহমত শাহ’র ১০২ ও আসগর আফগানের অপরাজিত ৮৮ রানের সুবাদে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেটে ২৭১ রান করেছিলো আফগানিস্তান।
বাসস/এএমটি/১৪১০/স্বব