শ্রীলঙ্কার সঙ্গে বাণিজ্যিক যোগাযোগ বৃদ্ধির ওপর পররাষ্ট্রমন্ত্রী গুরুত্বারোপ

143

ঢাকা, ৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড.একে আবদুল মোমেন বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ব্যবসা বাণিজ্যে যোগাযোগ বৃদ্ধির জন্য একটি ‘কোস্টাল শিপিং এগ্রিমেন্ট’ সাক্ষরের ওপর গুরুত্বারোপ করেছেন।
গতকাল এখানে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনের (আইওআরএ) ব্লু-ইকোনমি বা সমুদ্র অর্থনীতি বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফাঁকে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী তিলক মারাপানার সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এই গুরুত্বারোপ করেন।
বৈঠককালে তারা দুইদেশের দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন বিষয় বিশেষ করে বাণিজ্যিক যোগাযোগের ব্যাপারে আলোচনা করেন।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মানসম্পন্ন এবং সাশ্রয়ী মূল্যে বাংলাদেশ থেকে শ্রীলঙ্কায় ওষুধ সামগ্রী আমদানির গুরুত্ব তুলে ধরেন।
মোমেন আরো নিরাপদ এবং উভয়ের জন্য লাভজনক বিনিয়োগ জোরদারের জন্য প্রোমোশন এন্ড রিসিপ্রোক্যাল প্রোটেকশন অব ইনভেস্টমেন্ট, দ্বৈতকর প্রত্যাহার এবং শুল্ক বিষয়ক সহযোগিতায় চুক্তি সাক্ষরের ওপর গুরুত্বারোপ করেন।
বাংলাদেশের সঙ্গে ঐক্যমত্য পোষণ করে শ্রীলঙ্কার মন্ত্রী বলেন,বাণিজ্য সম্ভাবনার সুযোগ নিয়ে আরো আলোচনার জন্য তার দেশের একটি বাণিজ্য প্রতিনিধিদল মধ্য সেপ্টেম্বরে ঢাকা সফরের পরিকল্পনা করছে।
মারাপানা বঙ্গোপসাগরে যাত্রীবাহী জাহাজের মাধ্যমে পর্যটন সুবিধা বৃদ্ধির গুরুত্ব তুলে ধরেন।
পরাষ্ট্রমন্ত্রী মোমেন ১০ লাখের বেশী রোহিঙ্গাকে মর্যাদা ও নিরাপত্তার সাথে মায়ানমারে প্রত্যাবাসনের জন্য শ্রীলঙ্কার সহযোগিতা চেয়েছেন।
নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘জিরো টলারেন্স’ নীতির কথা তুলে ধরেন।