বাসস দেশ-২৬ : শিক্ষা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অডিট আপত্তিসমূহ দ্রুত নিস্পত্তির পরামর্শ

245

বাসস দেশ-২৬
কমিটি- সরকারি হিসাব
শিক্ষা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অডিট আপত্তিসমূহ দ্রুত নিস্পত্তির পরামর্শ
ঢাকা, ৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় শিক্ষা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বিগত কয়েক বছরের অডিট আপত্তিসমূহ দ্রুত নিস্পত্তির পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর,আবুল কালাম আজাদ, মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, সালমান ফজলুর রহমান, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ এবং মো. জাহিদুর রহমান সভায় অংশগ্রহণ করেন।
সভায় শিক্ষা মন্ত্রণালয়ের ২০০৯-১২ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০০৭-২০১২ অর্থ বছরের হিসাব সম্পর্কিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-১৩ এর অডিট আপত্তির অনুচ্ছেদ ১,২,৩,৪,৫,৬,৭ ও ৮ নিয়ে আলোচনা করা হয়। অডিট আপত্তিগুলো কমিটির নির্দেশনার আলোকে নিষ্পত্তির পরামর্শ দেয়া হয়।
সভায় বিভিন্ন পরিশোধিত বিল এবং স্থাপনা ভাড়ার উপর নির্ধারিত হারে ভ্যাট কর্তন না করায় সরকারের রাজস্ব ক্ষতি ১ কোটি ৬১ লাখ ৬৬ হাজার ৩৫৩ টাকা মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রমানক জমা দিয়ে অডিটের সন্তুষ্টি সাপেক্ষে আপত্তি নিষ্পত্তি করার এবং অনধিক ৬০ (ষাট ) দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
সভায় বলা হয় বিভিন্ন পরিশোধিত বিল হতে নির্ধারিত হারে আয়কর করতন না করায় সরকারের রাজস্ব ক্ষতি হয়েছে ২২ লাখ ৩৫ হাজার ৪৫৮ টাকা। এর ওপর উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রমানক জমা দিয়ে অডিটের সন্তুষ্টি সাপেক্ষে আপত্তি নিষ্পত্তি করার পরামর্শ দিয়েছে। সাথে সাথে অনধিক ৬০ দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
সভায় বলা হয়, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠানের তহবিল হতে বিধিবহির্ভূতভাবে ব্যক্তি আয়কর পরিশোধ করায় ১১ কোটি ১৮ লাখ ৬৮ হাজার ৭৩৫ টাকা আর্থিক ক্ষতি হয়েছে। এর ওপর উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি এটাকে অনিয়ম হিসেবে চিহ্নিত করে। ব্যক্তির নিকট থেকে অনধিক ৬০ দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
সভায় বলা হয় বিশ্ববিদ্যালয়ের বাসায় ও ডরমেটরীতে বসবাস করা সত্ত্বেও নির্ধারিত হারে বাড়ি ভাড়া এবং ডরমেটরী ভাড়া কর্তন না করায় ১০ কোটি ১৬ লাখ ৩৬ হাজার ৮৪৯ টাকা ক্ষতি হয়েছে। এর ওপর উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি এলাকাভিত্তিক বাসা ভাড়া নির্ধারণ করে একটি নীতিমালা প্রণয়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়। এছাড়া কমিটি অনধিক ৬০ দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
সভায় বলা হয় বিশ্ববিদ্যালয় বা কলেজের তহবিল হতে শিক্ষক করমচারীদের আবাসিক বিদ্যুৎ বিল পরিশোধ করায় ২ কোটি ২ লাখ ১৮ হাজার ৬৪৮ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে। এর ওপর উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রমাণক জমাদান ও অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করে। এছাড়া অনাদায়ী টাকা অনধিক ৬০ দিনের মধ্যে আদায়ের ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়।
সভায় বলা হয়, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্ত্তি পরীক্ষার ফরম বিক্রয়লব্ধ অর্থের শতকরা ৪০ ভাগ বিধি মোতাবেক সংস্থার তহবিলে জমা না করায় ৯ কোটি ৪৫ লাখ ৪৫ হাজার ১৭৪ টাকা আর্থিক ক্ষতি হয়েছে। এর ওপর উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি ফরম বিক্রয়লব্ধ অর্থের ৪০ ভাগ বিধি মোতাবেক সংস্থার তহবিলে অনধিক দুই মাসের মধ্যে জমাদানের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
এছাড়াও সভায় অনিষ্পন্ন অডিট আপত্তিগুলোর মধ্যে যেগুলো আদায়, সমন্বয়, অবলোপন, প্রমার্জন, নিয়মিতকরণ, ভুতাপেক্ষ অনুমোদন, কার্যকর ব্যবস্থা গ্রহণান্তে অডিট অধিদপ্তর কর্তৃক ত্রি-পক্ষীয় সভা হয়ে সিএজি কর্তৃক গৃহীত হয়েছে সেগুলো কমিটির সভায় চূড়ান্ত নিষ্পত্তির অনুমোদন দেয়া হয়।
সভায় শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, মাদ্রাসা ও কারিগরী বিভাগের সচিব, অডিট অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০০৫/জেজেড