বাসস দেশ-২৪ : চট্টগ্রাম কারা ফটকের ডিজিটাল মনিটরে জামিনে মুক্তির আগাম তথ্য

257

বাসস দেশ-২৪
কারা-মুক্তির-তথ্য
চট্টগ্রাম কারা ফটকের ডিজিটাল মনিটরে জামিনে মুক্তির আগাম তথ্য
চট্টগ্রাম, ৫আগস্ট, ২০১৯ (বাসস): প্রথমবারের মতো চট্টগ্রাম কারাগারের ফটকে স্থাপিত ডিজিটাল মনিটরে বন্দিদের জামিনে মুক্তির তথ্য ও ছবি প্রদর্শিত হচ্ছে।
গত ১৫ আগস্ট থেকে কারাগারের নিজস্ব অর্থায়নে চালু হওয়া এই মনিটরে ফটকের ভেতরে এবং বাইরে স্থাপন করা বন্দি এবং তাদের স্বজনরা বন্দির জামিন বা মুক্তির আগাম তথ্য জানতে পারছেন।
চট্টগ্রাম কারাগার সুত্র জানায়,বন্দি ও স্বজনদের দূর্ভোগ কমাতে এই উদ্যোগ নিয়েছে কারা কর্তপক্ষ।
আগে আদালত থেকে কোন বন্দির জামিন আদেশ আসার পরও বিভিন্ন সময় আইনি জটিলতায় চট্টগ্রাম কারাগার থেকে অনেক আসামির মুক্তি মিলতো না। কিন্তু আদালতের জামিন আদেশ শুনে কারাফটকে দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকা স্বজনদের হতাশ হয়ে বাসায় ফিরতে হতো। মনিটর স্থাপনের পর বন্দি ও স্বজনদের দুর্ভোগ কমছে।
সূত্র জানায়,কোন কোন বন্দি মুক্তি পাচ্ছেন তা দিনে দুই বেলায় মনিটরে দেখা যাবে কোন কোন বন্দি জামিনে মুক্তি পাচ্ছেন সেটিও কয়েক ঘন্টা আগে দিনে দুই বেলায় প্রদর্শিত হচ্ছে।
চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার নাশির আহমেদ বলেন, ‘আদালত থেকে জামিন আদেশ আসলেও অনেক সময় আইনি জটিলতায় অনেক বন্দিকে মুক্তি দিতে পারি না।তখন ওইসব বন্দির স্বজনরা দীর্ঘক্ষণ কারা ফটকে অপক্ষো করেও হতাশ হয়ে বাড়ি ফিরে যান। ভেতরে থাকা বন্দিরাও উৎকন্ঠায় থাকেন।
তিনি জানান, বন্দি এবং তাদের স্বজনদের কথা বিবেচনা করে চট্টগ্রাম কারাগারে প্রথম জামিনে মুক্তিপ্রাপ্ত বন্দিদের আগাম তথ্য ডিজিটাল মনিটরে প্রদর্শন করার উদ্যোগ নেয়া হয়। স্বজনদের জন্য কারাগারের মূল ফটকে কারাভ্যন্তরে যেখানে বন্দিরা অপেক্ষমান থাকে সেখানেও একই তথ্য দেখানো হয় ডিজিটাল মনিটরে।
সাবেক পিপি ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বলেন,কারা কর্তৃপক্ষের এই উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়।যদি কোন আইনি জটিলতার কারণে মনিটরে তথ্য প্রদর্শিত না হয় তাহলে বন্দির স্বজনরা আইনজীবীর সঙ্গে আলাপ করে তা সমাধান করার সময় পাবেন অফিস চলাকালীন সময়েই।
বাসস/জিই/এসকেবি/এসএস/১৯৪০/এইচএন