ডাচ ডার্বিকে সামনে রেখে সানের অনুপস্থিতিতে অসহায় জার্মানি

168

বার্লিন, ৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস/এএফপি) : দলের অন্যতম সেরা তারকা ম্যানচেস্টার সিটির উইঙ্গার লেরয় সানেকে ছাড়াই ইউরো ২০২০ বাছাইপর্বে আগামীকাল শুক্রবার প্রতিবেশী নেদারল্যান্ডের বিপক্ষে মাঠে নামতে হচ্ছে জোয়াচিম লোর অধীনে পুনর্গঠিত জার্মানীকে।
ইনজুরির কারণে যে ক’জন জার্মান তারকা মাঠের বাইরে রয়েছেন তাদের মধ্যে সানে একজন। এই তালিকায় থাকা অন্য ফুটবলাররা হলেন জুলিয়ান ড্রাক্সলার ও থিলো কেহরের। গত মাসে লিভারপুলের বিপক্ষে সিটির হয়ে কম্যুনিটি শিল্ডে অংশগ্রহণের সময় হাঁটুর লিগামেন্টে আঘাত পেয়েছেন সানে।
গত বছর বিশ্বকাপে ভরাডুবির পর পুনর্গঠিত জার্মান জাতীয় দলের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছেন সানে। দলের হয়ে সর্বশেষ ছয় ম্যাচের ৫টিতেই গোল করেছে তিনি। তন্মধ্যে দুটি গোল করেছেন জর্মানির শুক্রবারের প্রতিপক্ষ হল্যান্ডের বিপক্ষে। গত অক্টোবর থেকে এ পর্যন্ত তিনবার পরস্পরের মোকাবেলা করেছে দল দুটি। আন্তর্জাতিক পরিমন্ডলে দল দুটি হচ্ছে সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী।
অবশ্য সানের সতীর্থরা মনে করেন তার অনুপস্থিতির ঘাটতি পুরণ করতে পারবেন। বরুশিয়া ডর্টমুন্ডের তারকা মার্কো রুইস বুধবার বলেন, ‘লেরয় বড়সড় একটি জায়গার সৃষ্টি করেছেন। এটি দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে তার পরিবর্তিত হিসেবে খেলার জন্য দলে অনেক মানসম্পন্ন খেলোয়াড় রয়েছে।’
সানের পরিবর্তিত হিসেবে আরবি লিপজিগের স্ট্রাইকার টিমো ওয়ার্নার মূল একাদশে জায়গা পাবার আশা করছেন। লিপজিগের হয়ে চলতি মৌসুমে তিন ম্যাচে ৫ গোল করা ওয়ার্নার বলেন, ‘লেরয়ের অপ্রত্যাশিত ইনজুরির কারণে জার্মানির আক্রমণভাগে একটি অংশ খালি হয়েছে। আমার বিশ্বাস আমিও একই রকম পারফর্মেন্স দেখাতে পারব। যেমনটি আমি এই মুহূর্তে আমার ক্লাবের হয়ে করছি।
ঐতিহাসিক হামবুর্গ
গত বছর নেশন্স লীগে দুইবার ডাচদের হারাতে ব্যর্থ হয়েছে জার্মানি। তবে মার্চে আমস্টার্ডামে ৩-২ গোলে জয়লাভের মাধ্যমে ভাগ্যের পরিবর্তন ঘটাতে সক্ষম হয়েছে দলটি। ওই জয়ে সি গ্রুপের বাছাইপর্বে প্রতিদ্বন্দ্বী দলটির চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে গেছে লোর শিষ্যরা। কাল হামবুর্গে জয়লাভ করতে পারলে বাছাইপর্বে অনেকটা পথ এগিয়ে যাবে জার্মানী।
রুইস বলেন, ‘হল্যান্ডের বিপক্ষের ম্যাচগুলো সব সময়ই বড় ও আকর্ষণীয়। আপনি মাঠে প্রবেশ করেই ভাববেন ‘অসাধারণ’।’ ডাচদের হিসেবে শুক্রবারের ম্যাচের স্থানটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
হামবুর্গ হচ্ছে সেই স্টেডিয়াম যেখানে মার্কো ফন বাস্তেন ১৯৯৮ ইউরো চ্যাম্পিয়নশীপে তৎকালীন পশ্চিম জার্মানির ওপর চড়াও হয়ে শেষ দিকে গোল করে দলকে জয়ী করেছিলেন। এটিই ছিল ডাচদের সেরা সাফল্য। ৩১ বছর পরে এসে বাছাইপর্বের প্রথম দুই ম্যাচ থেকে মাত্র তিন পয়েন্ট নিয়ে চাপে রয়েছে ডাচরা। তারা বর্তমানে সি গ্রুপের শীর্ষে থাকা উত্তর আয়ারল্যান্ডের চেয়ে ৯ পয়েন্টে পিছিয়ে রয়েছে।
সোমবার এক সংবাদ সম্মেলনে কোচ রোনাল্ড কোম্যান অবশ্য জার্মানির বিপক্ষে ম্যাচটিকে ‘মরা বাাঁচার লড়াই’ নয় বলেই জানিয়েছেন। তিনি বলেন, ‘জার্মানির বিপক্ষে ম্যাচটি ‘অতিব গুরুত্বপূর্ণ’ নয়। এস্তোনিয়া ও বেলারুশের বিপক্ষে ম্যাচ থেকে আমাদেরকে ১২ পয়েন্ট সংগ্রহ করতে হবে। এর বাইরে উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষেও আমাদের দুটি ম্যাচ রয়েছে।’