নীলফামারী আধুনিক সদর হাসপাতালের ২৫০ শয্যার ভবন নির্মাণ

226

নীলফামারী, ৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : ৩০ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে নীলফামারী আধুনিক সদর হাসপাতালের ২৫০ শয্যার ভবন। শিগগিরই ওই ভবনে চালু হবে হাসপাতালের কার্যক্রম। কার্যক্রম চালুর সাথে চিকিৎসা সেবায় দুর্ভোগ কমবে এলাকার মানুষের।
হাসপাতাল সূত্রমতে, ১০০ শয্যার ওই হাসপাতালটি ২৫০ শয্যায় উন্নীতের ঘোষণা হয় ২০১১ সালে। এরপর ৩০ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ভবন নির্মাণের কাজ শুরু হয় ২০১৩ সালের ৫ নভেম্বর। নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর ভিত্তি স্থাপন করেন ভবনটির। ২০১৯ সালের ৪ এপিল আটতলা ভিত্তির ওই ভবনটির ছয়তলার কাজ সমাপ্ত হলে গণপূর্ত বিভাগ হস্তান্তর করে জেলা স্বাস্থ্য বিভাগে। এখন অপেক্ষার পালা শুধু ওই ভবনে কার্যক্রম শুরুর।
ওই সূত্রমতে, অবকাঠামো নির্মাণের পর অপেক্ষা চলছে জনবলের। ২৫০ শয্যার হাসপাতাল চালাতে চিকিৎসকসহ জনবল প্রয়োজন ২২০ জন। ১০০ শয্যার হাসপাতালে জনবল প্রয়োজন ১৫০ জন। আর ৫০ শয্যায় ১৩০জন প্রয়োজন। ৫০ শয্যা থেকে দফায় দফায় ২৫০ শয্যায় উন্নীত হলে ও হাসপাতালটিতে পুরনো আমলের ৫০ শয্যার জনবল কাঠামোই রয়ে গেছে।
জেলা শহরের নিউ বাবুপাড়ার আলেয়া বেগম (৪৫) বলেন, ‘যেকোন ধরনের অসুখে শহরসহ গ্রামাঞ্চলের মানুষের এমাত্র ভরসা ওই হাসপাতাল। রোগীর প্রচুর চাপ থাকায় ১০০ শয্যার ওই হাসপালে জায়গা পাওয়া কঠিন হয়ে পড়ে। ফলে হাসপাতালের মেঝেতে শুয়ে অনেককে চিকিৎসা নিতে হয়। নতুন ভবনটি চালু হলে সে সমস্যা আর থাকবে না।
হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স কল্পণা রাণী দাস বলেন, প্রতিদিন ৩৫০ থেকে ৪০০ রোগী ভর্তি থাকে। এছাড়াও বর্হিবিভাগে ৮০০ থেকে ৯০০ রোগী চিকিৎসা নিতে আসে। পুরাতন ১০০ শয্যার ভবনের স্থান সংকটে আগত রোগেীদর অনেক সমস্যা মোকাবেলা করতে হয়। ২৫০ শয্যার ভবনটি চালু হলে এ সমস্যা আর থাকবে না।
সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন বলেন, হাসপাতালটি ১০০ শয্যার ছিল। সেখান থেকে ২৫০ শয্যায় উন্নীত হয়েছে। ২৫০ শয্যার নূতন ভবন বুঝে পেয়েছি, সেখানে কার্যক্রম চালুর জন্য জনবল এবং অর্থ বরাদ্দ চেয়ে উর্দ্ধতন কতৃপক্ষের কাছে পত্র পাঠিয়েছি। বরাদ্দ এলেই দ্রুত নূতন ভবনে কার্যক্রম স্থানন্তর করা হবে।