বাসস দেশ-৩৪ : বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি বিস্ময়কর : আফ্রিকান রাষ্ট্রদূত

252

বাসস দেশ-৩৪
বাংলাদেশ-দ. আফ্রিকা
বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি বিস্ময়কর : আফ্রিকান রাষ্ট্রদূত
ঢাকা, ৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত ড. অনিল সুখলাল বলেছেন, বর্তমান সরকারের আর্থসামাজিক সাফল্যের জন্যে বাংলাদেশ এখন সারাবিশ্বে উন্নয়নের বিস্ময় হিসেবে স্বীকৃত।
আজ বুধবার সকালে রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস-বিস) মিলনায়তনে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ অর্জনে এগিয়ে যাচ্ছে এবং ‘সোনার বাংলা’ গড়ার চেষ্টা চালাচ্ছে।
সুখলাল মনে করেন, ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ বিশ্বের শীর্ষ ৩০ অর্থনীতির মধ্যে স্থান করে নেবে এবং ২০৫০ সালের মধ্যে ২০ শীর্ষ অর্থনীতির অন্যতম হবে।
পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকের সভাপতিত্বে বিস আয়োজিত এ অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন প্রতিষ্ঠানের মহাপরিচালক মে. জে. একেএম আবদুর রহমান।
ড. সুখলাল বাংলাদেশের বিরাট অথৃনৈতিক প্রবৃদ্ধির কথা উল্লেখ করে বলেন, দুদেশের অর্থনেতিক সম্পর্ক সম্প্রসারণের বিপুল সম্ভাবনা রয়েছে।
তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্যে বাংলাদেশ সরকারের প্রশংসা করে এ সংকটের শান্তিপূর্ণ ও টেকসই সমাধানের আহ্বান জানান।
পররাষ্ট্র সচিব শহীদুল হক বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি কমনওয়েলথ ও ন্যাম-এও দুদেশের মধ্যে সহযোগিতার কথা উল্লেখ করেন।
তিনি চলতি বছর দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের দুটি মিশন খোলার কথা উল্লেখ করে আফ্রিকায় আরো মিশন খোলার প্রত্যাশা ব্যক্ত করেন।
তিনি দুদেশের মধ্যে সম্পর্ক আরো জোরদারে নতুন নতুন উপায় অনুসন্ধানের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।
বিস মহাপরিচালক মে. জে. একেএম আবদুর রহমান বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার দীর্ঘ দিনের ও ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে পারস্পরিক অগ্রগতি সমৃদ্ধির জন্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের এবং সহযোগিতার সকল সম্ভাবনা খুঁজে দেখার ওপর আলোকপাত করেন।
বাসস/এমআরআই/অনুবাদ-এইচএন/২০৫৭/আরজি