বাসস ক্রীড়া-১৩ : অবসর ঘোষণা মাসাকাদজার

246

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-মাসাকাদজা
অবসর ঘোষণা মাসাকাদজার
হারারে, ৪ সেপ্টেম্বর, ২০১৯(বাসস) : আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন জিম্বাবুয়ে ক্রিকেটার হ্যামিলটন মাসাকাদজা। বাংলাদেশ অনুষ্ঠেয় আসন্ন ত্রিদেশীয় টি-২০ সিজি খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন বলে গতকাল মঙ্গলবার ঘোষণা দিয়েছেন মাসাকাদজা।
চলতি মাসে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী দুই দল আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত হচ্ছে ত্রিদেশীয় টি-২০ ক্রিকেট সিরিজ। আগামী ১৩ সেপ্টেম্বর বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে শুরু হওয়া সিরিজ শেষ হবে ২৪ সেপ্টেম্বর।
মাসাকাদজার অবসরের বিষয়টি টুইটারের মাধ্যেমে নিশ্চিত করেছে জিম্বাবুয়ে ক্রিকেট। নিজের অবসরকে ‘সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলোর একটি’ হিসেবে উল্লেখ জিম্বাবুয়ে ক্রিকেটের দেয়া এক বিবৃতিতে মাসাকাদজা বলেন, ‘নিজ দেশের হয়ে খেলা ও অধিনায়কত্ব করাটা ছিল দারুণ এক সম্মান ও গর্বের বিষয় এবং আমার জীবনে নেয়া কঠিন সিদ্ধান্তগুলোর একটি।’
জিম্বাবুয়ের হয়ে ২০৯ ওয়ানডেতে ২৭,৭৩ গড়ে সর্বোচ্চ অপরাজিত ১৭৮ রানের একটি ইনিংসসহ মোট ৫৬৫৮ রান করেছেন মাসাকাদজা। সেঞ্চুরি আছে পাঁচটি। ৩৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারেও তার সেঞ্চুরি সংখ্যা পাঁচ।
এছাড়া ৬২ টি-২০ ম্যাচে দশটি হাফ সেঞ্চুরিসহ ১১৫.৯২ স্ট্রাইক রেটে তার রান সংখ্যা ১৫২৯।
সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১১৯ রানের ইনিংস খেলে ইতিহাসের পাতায় নাম লেখান মাসাকাদজা।
বাসস/২০২৫/স্বব