বাসস দেশ-৩২ : দক্ষিণ আফ্রিকা ঢাকায় দূতাবাস খোলার পরিকল্পনা করছে : রাষ্ট্রদূত

259

বাসস দেশ-৩২
দক্ষিণ আফিকা-ভিসা-মিশন
দক্ষিণ আফ্রিকা ঢাকায় দূতাবাস খোলার পরিকল্পনা করছে : রাষ্ট্রদূত
ঢাকা, ৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : দক্ষিণ আফ্রিকা বাংলাদেশের সঙ্গে আর্থ-সামাজিক সম্পর্ক জোরদার এবং বৈশ্বিক অঙ্গনে দেশটির উপস্থিতি বাড়াতে ঢাকায় তাদের একটি কূটনৈতিক মিশন খোলার বিষয়ে বিবেচনা করছে।
দক্ষিণ আফ্রিকার এশিয়া-প্যাসিফিক এবং মধ্য প্রাচ্যের উপ-মহাপরিচালক ডিআইআরসিও রাষ্ট্রদূত ড. অনিল শুকলাল আজ ঢাকায় এক আলোচনা সভায় বলেছেন, আমরা রাজনৈতিকভাবে সিদ্ধান্ত নিয়েছি যে ঢাকায় একটি দূতাবাস চালু করব।
বাংলাদেশ আন্তর্জাতিক ও কৌশলগত স্টাডিজ ইনস্টিটিউট (বিআইআইএসএস) এর উদ্যোগে মিলনায়তনে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যে কূটনৈতিক সম্পর্কের রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।
ড. শুকলাল বলেন, আমি আশ্বস্ত করতে পারি যে, আমরা যদি এশিয়ায় কোনও নতুন দূতাবাস খুলি, সেটি বাংলাদেশেই হবে। তিনি বলেন, আমি মনে করি, আমরা গণতন্ত্রের ২৫ বছর পরে আমাদের উপস্থিতি বিশ্বব্যাপী প্রতিষ্ঠিত করেছি, এটি আরো জোরদার করার সময় এসেছে। তিনি বলেন, বাংলাদেশে দূতাবাস খোলার বিষয়ে গতকাল একটি বৈঠকেও তারা আলোচনা করেন।
শুকলাল বলেন, ‘আমরা একটি রাজনৈতিক এজেন্ডা এবং সিদ্ধান্ত নিয়েছি যে, ঢাকায় আমাদের একটি দূতাবাস খুলতে হবে।’ দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত স্বীকার করেছেন যে, বাংলাদেশের মানুষের পক্ষে কলম্বো গিয়ে ভিসা আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে সমস্যা হচ্ছে।
পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তৃতা করেন- বিআইআইএসএসের মহাপরিচালক একেএম আবদুর রহমান।
বাসস/এমআরআই/অনুবাদ-কেজিএ/২০১৭/আরজি