বাসস ক্রীড়া-৮ : তারকা দলবদলের মধ্য দিয়েই শুরু হচ্ছে ইউরো বাছাই পর্ব

125

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ইউরো- ২০২০-বাছাইপর্ব-প্রিভিউ
তারকা দলবদলের মধ্য দিয়েই শুরু হচ্ছে ইউরো বাছাই পর্ব
প্যারিস, ৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস/এএফপি) : বৃহস্পতিবার থেকে ফের শুরু হচ্ছে ইউরো ২০২০ ফুটবলের বাছাই পর্ব। নতুন মৌসুমে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স সহ অনেক দলকে দেখা যাবে পরিবর্তিত নতুন চেহারায়। কোন কোন ক্ষেত্রে নিরুপায় হয়েই চেহারা পরিবর্তন করতে হয়েছে দলগুলোকে।
ইউরোপে নতুন ফুটবল মৌসুম শুরু হয়েছে এক মাসও হয়নি। এরই মধ্যে ইনজুরিতে আক্রান্ত হয়েছে ফ্রান্স। এইচ গ্রুপ থেকে বাছাইপর্বে শনিবার আলবেনিয়াকে আতিথেয়তা দিবে তারা। এরপর মঙ্গলবার এন্ডোরার মোকাবেলা করবে ফ্রান্স।
দুটি ম্যাচেই বিশ্বকাপ জয়ী দলের চার খেলোয়াড় পল পগবা, এনগোলো কন্টে, কিলিয়ান এমবাপ্পে এবং ওসমানে ডেম্বেলেকে পাচ্ছেনা দলটি। সেই সঙ্গে পাবে না উদীয়মান দুই তারকা আয়মেরিক লাপোর্তে ও টাঙ্গুই এনডম্বেলেকে।
এ জন্য ফুটবলের ‘উম্মুত্ত সুচিকে’ দুষছেন ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম। বলেন, তিনি সব সময় কিছু খেলোয়াড়কে না পাওয়ার আশংকায় থাকেন। তবে এটি একেবারেই ব্যতিক্রম। দেশ্যম বলেন, ‘কখনো কখনো আমরা একজন খেলোয়াড়কে পাইনি। অন্য সময় আরেকজনকে। কিন্তু এবার কোন কিছু গোপন না রেখে আমি আপনাদের জানাতে চাই যে একই সময়ে বেশ ক’জন তারকা খেলোয়াড়কে ছাড়াই আমাকে এই লড়াইয়ে নামতে হবে।’
‘এইচ’ বাছাইয়ের জন্য ফ্রান্সকে লড়তে হবে তুরস্ক ও আইসল্যান্ডের মত শক্তিশালী দলের সঙ্গে। গ্রুপের বাকী দল দুটি হচ্ছে আলবেনিয়া ও এন্ডোরা। যেখান থেকে দুটি দল কোয়ালিফাই হবে। আলবেনিয়া ও এন্ডোরাকে নিজেদের মাটিতে মোকাবেলা করলেও দেশ্যমকে আসল পরীক্ষা দিতে হবে অক্টোবরে। যখন ফ্রান্স আইসল্যান্ড সফর করবে। এরপর তুরস্কের মোকাবেলা করবে। গত জুনে কেনিয়ায় লেস ব্লুজদের ২-০ গোলে হারিয়েছিল তার্কিশরা।
এই পর্যায়ে হেভিওয়েট ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার হামবুর্গে। ‘সি’ গ্রুপের ওই ম্যাচে স্বাগতিক জার্মানি লড়বে হল্যান্ডের সঙ্গে। এই নিয়ে এক বছরেরও কম সময়ের মধ্যে তৃতীয়বারের মত পরস্পরের মোকাবেলা করবে এই দুই পুরনো চিরপ্রতিদ্বন্দ্বি।
গত অক্টোবরে আমস্টারডামে অনুষ্ঠিত নেশন্স লীগে জার্মানদের ৩-০ গোলে হারিয়েছিল ডাচরা। যেখানে এক গোল করেছিলেন ভিরজিল ফন ডাইক। নভেম্বরে শালকেতে লিভারপুলের এই ডিফেন্ডারের ৯০ মিনিটের সময় দেয়া সমতাসূচক গোলে ডাচরা টুর্নামেন্টের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছিল।
এর আগে মার্চে আমস্টারডামে অনুষ্ঠিত ইউরো বাছাই ম্যাচে ৯০তম মিনিটের গোলে স্বাগতিকদের বিপক্ষে ৩-২ গোলে জয়লাভ করেছিল জার্মানি।
আগের দুই ম্যাচের গোলদাতা লেরয় সানেকে ছাড়াই এবার মাঠে নামতে হবে জার্মানদের। এটিকে সুযোগ হিসেবেও দেখছেন সতীর্থরা। গত নভেম্বরের ম্যাচে ডাচদের বিপক্ষে গোল করা টিমো ওয়ার্নার বলেন, ‘এখন উন্মুক্তভাবে আক্রমন করার সুযোগ সৃস্টি হয়েছে। কারণ দুর্ভাগ্যজনকভাবে ইনজুরিতে পড়েছেন লেরয় সানে।’
এদিকে ১.৯৩ মিটার (৬ফিট ৩ ইঞ্চি) লম্বা ডাচ দলের দীর্ঘদেহী তারকা ফন ডাইক ইউরোপের বর্ষসেরা পুরুষ ফুটবলারের খেতাব জয় করেছেন। যে কারণে তাকে নিয়ে প্রত্যাশার পারদও থাকবে আকাশচুম্বি। ১.৮০ মিটার লম্বা জার্মান তারকা ওয়ার্নার বলেন,‘ তবে আমি যদি তার পাশে দাঁড়াই তাহলে তাকেও দ্রুত অন্ধকার দেখতে হবে।’
ওই ম্যাচে যদি জার্মানরা জয়লাভ করতে পারে তাহলে তিন ম্যাচে জিতে পুরো নয় পয়েন্ট পেয়ে যাবে তারা। তবে ওই গ্রুপে আরেকটি নিখাঁদ দল রয়েছে। সেটি হচ্ছে বিষ্ময় জাগানো উত্তর আয়ারল্যান্ড। যারা তাদের আগের চার ম্যাচেই জয়লাভ করেছে। সোমবার বেলফাস্টে জার্মানদের আতিথেয়তা দিবে দলটি।
আগামী সপ্তাহের বাছাইপর্বের সুচি শেষ হলে অধিকাংশ দলেরই পয়েন্ট সংগ্রহের দিক থেকে পাড়ি দেয়া হবে অর্ধেক পথ। এদিকে ছয় জাতির গ্রুপ গুলোতে চার ম্যাচে শতভাগ সফলতা অর্জন করেছে পোল্যান্ড, বেলজিয়াম, ইতালি ও স্পেন। ইংল্যান্ডের গ্রুপে পড়েছে ৫টি দেশ। ইতোমধ্যে দুই ম্যাচে অংশ নিয়ে জয়লাভ করেছে তারা।
এদিকে স্পেন দলে পরিবর্তন এসেছে কোচের। সহকারীর দায়িত্বে থাকা রবার্তো মরেনো প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন। গত মার্চে মেয়ে জানার অসুস্থতার কারণে লুইস এনরিখ যখন পদত্যাগ করেছিলেন তখন অন্তবর্তীকালিন কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন তিনি। গত সপ্তাহে মৃত্যুবরণ করেছেন ক্যান্সার আক্রান্ত এনরিখের ৯ বছরের ওই কন্যা।
বৃহস্পতিবার বুখারেস্টে ‘এফ’ গ্রুপের ম্যাচে স্পেন প্রতিদ্বন্দ্বিতা করবে চার ম্যাচে জয় পাওয়া আরেক দল রোমানিয়ার। তবে ‘নিজেদের শ্রেষ্ঠ ভাবা খেলোয়াড়দের’ নিয়ে কিছুটা শংকিত মরেনো।
এদিকে আগের চার ম্যাচের শতভাগ সফলতা পাওয়া ইংল্যান্ড শনিবার বুলগেরিয়ার মোকাবেলা করবে। মঙ্গলবার তারা লড়বে দুর্বল কসোভোর বিপক্ষে। এই দুই ম্যাচে দলের গভীরতার দিকেই নজর কোচ গ্যারেথ সাউথগেটের। তিনি বলেন, ‘আমাদের দলে মেধাবী বেশ কয়েকজন খেলোড়ার আছে। তবে আমরা কিছুটা ভিন্নভাবেই এগুতে চাই। যাচাই করতে চাই তরুন মেধাবীদেরও।’ যে কারণে তিনি স্কোয়াডভুক্ত করেছেন তরুণ তারকা জেমস ম্যাডিসন, ম্যাসন মাউন্ট ও এ্যারন ওয়ান-বিসাকাকে।
সাউথগেট বলেন, আমরা এখনো থিতু হতে পারিনি। কারণ আরো অনকে তরুন খেলোয়াড় পাইপলাইনে রয়ে গেছে। তাদেরকেও একীভুত করে আমাদের শুরু করা উচিৎ।’ অবশ্য সাউথগেটের ওই পরিকল্পনায় কিছুটা চ্ছেদ পড়েছে, কারণ ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার বিসাকা ইনজুরি আক্রান্ত হয়ে ছিটকে পড়েছে তার স্কোয়াড থেকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯০৫/স্বব