বাসস ক্রীড়া-৮ : বিশ্বকাপ জিততে পারে ইংল্যান্ড : ল্যাম্পার্ড

191

বাসস ক্রীড়া-৮
ফুটবল-বিশ্বকাপ
বিশ্বকাপ জিততে পারে ইংল্যান্ড : ল্যাম্পার্ড
মস্কো, ২৫ জুন ২০১৮ (বাসস) : চেলসির সাবেক কিংবদন্তী খেলোয়াড় ও বর্তমানে ডার্বি কাউন্টি ক্লাবের ম্যানেজার ফ্র্যাংক ল্যাম্পার্ড মনে করেন এবারের বিশ্বকাপ জেতার সব ধরনের গুনাবলী ইংল্যান্ড দলের আছে।
অথচ রাশিয়া আসার আগে থ্রি লায়ন্সদের ঘিড়ে প্রত্যাশার পারদটা ধীরে ধীরে কিছুটা হলেও নীচে নেমে গিয়েছিল। বিশেষ করে কোচ গ্যারেথ সাউথগেট যখন তারুন্য নির্ভর দল ঘোষনা করেছিলেন তখন অনেকেই ধরে নিয়েছিল বড় জোড় গ্রুপ পর্ব পার করে নক আউট পর্বে পা রাখতে পারে ইংলিশরা। এর বেশী কিছু নয়। বড় টুর্ণামেন্টে ঠিক সেভাবে কখনই ফেবারিটের তকমাটা গায়ে লাগেনি ইংল্যান্ডের। ১৯৬৬ সালে একমাত্র বিশ্বকাপ জয়ের পরে সর্বোচ্চ এই আসরেও তেমন কোন সাফল্য আসেনি।
যদিও এবারের রাশিয়া বিশ্বকাপে আসার আগে বাছাইপর্বটা ছিল দুর্দান্ত। তবে সাউথগেটের দায়িত্ব গ্রহণের আগে অনেকটাই একঘেয়ে ও বিরক্তিকর ফুটবল খেলার জন্য ইংল্যান্ডকে সমালোচনার মুখে পড়তে হয়েছে। বিশ্বকাপকে সামনে রেখে সাউথগেট অবশ্য দলকে আরো বেশী আগ্রাসী ফর্মেশনে খেলতে উজ্জীবিত করেছেন। ৩-৫-২ ফর্মেশনে বর্তমান ইংল্যান্ড দলটি বেশ মানিয়েও নিয়েছে। সর্মথকরাও এতে দারুন খুশী।
তারই ধারাবাহিকতায় রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত যাত্রাটা হয়েছে দুর্দান্ত। প্রথম ম্যাচেই তিউনিশিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে শুরুর পরে গতকাল পানামাকে ৬-১ গোলে বিধ্বস্ত করার ম্যাচটি ছিল বিশ্বকাপে ইংল্যান্ডের ইতিহাসে সবচেয়ে বড় জয়। আর তাতেই ল্যাম্পার্ডের মত অনেকেই বিশ্বাস করা শুরু করেছে অতীতকে পিছনে ফেলে ইংল্যান্ড এবারের বিশ্বকাপে কিছু একটা করে দেখাবে।
বিবিসি বিশ্বকাপ ডেইলিতে ল্যাম্পার্ড বলেছেন, ‘সত্যিকার অর্থেই আমি বিশ্বাস করি আমরা সঠিক পথেই আছি। যে ধরনের খেলা এখন পর্যন্ত আমরা খেলেছি তাতে সামনে এগিয়ে যাবার ক্ষেত্রে নেতিবাচক কিছুই আমি দেখছি না। কোয়ার্টার ফাইনালে তো অবশ্যই আমাদের খেলা উচিত। আমি মনে করি দল তাদের যোগ্যতার প্রমান রেখেছে। সবাই দেখেছে আমাদের খেলোয়াড়রা কিভাবে খেলছে। অবশ্যই খেলোয়াড়রা গেম বাই গেম গুরুত্ব দিচ্ছে। বড় কোন টুর্নামেন্টে এভাবেই এগুতে হয়। বাইরে থেকে আমরা শুধু এটুকুই বলতে পারি এই দলটির ভাল সুযোগ আছে।
এজন্য সব কৃতিত্ব সাউথগেটের প্রাপ্য। একটি সেরা দল গঠনের জন্য তিনি নিজের সিদ্ধান্তে অটল ছিলেন। গত দুই বছর যাবত তিনি দলের পুরো দর্শনই পরিবর্তন করে দিয়েছেন। এখন আর আমরা পুরনো ৪-৪-২ পদ্ধতিতে খেলিনা। যে কারনে বল নিয়ে আমাদের সামনে অনেক উপায় খোলা থাকে। এই ধরনের টুর্নামেন্টে মধ্যমাঠের পজিশনটা শক্তিশালী হওয়াটা জরুরী। গ্যারেথ দলের মধ্যে এই পরিবর্তনগুলোই এনেছেন।
বাসস/নীহা/১৩৩০/স্বব