বাসস দেশ-২৩ : যুব সংগঠনের অনুদান দ্বিগুণ হচ্ছে

98

বাসস দেশ-২৩
যুব সংগঠন-দ্বিগুণ
যুব সংগঠনের অনুদান দ্বিগুণ হচ্ছে
ঢাকা,৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস): যুব সংগঠনগুলোকে দেয়া অনুদানের পরিমাণ দ্বিগুণ করছে বর্তমান সরকার। একই সঙ্গে বাড়বে অনুদান পাওয়া সংগঠনের সংখ্যাও।
আজ বুধবার সচিবালয়ে যুব কল্যাণ তহবিল ব্যবস্থাপনা বোর্ডের ৪১তম সভায় অনুদানের পরিমাণ ও সংগঠনের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এতে সভাপতিত্ব করেন।
সভায় জানানো হয়, প্রতি বছর ৬০০টি যুব সংগঠনকে অনুদান দেয়া হয়।এর মধ্যে প্রতি জেলায় একটি করে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত যুব সংগঠনকে ২৫ হাজার টাকা করে এবং বাকি সংগঠনগুলোকে ২০ হাজার টাকা করে দেয়া হয়।
সভায় নেয়া সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছর থেকে যুব সংগঠনগুলোকে দেয়া অনুদানের পরিমাণ হবে ৫০ হাজার টাকা।আর ৬০০টির স্থলে ৬৬০টি সংগঠনকে অনুদান দেয়া হবে।
সভায় অনুদানের পরিমাণ ৫ হাজার টাকা বা ৫০ হাজার টাকা বা এক লাখ টাকা করার তিনটি প্রস্তাব উপস্থাপন করা হয়। অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধি ৫০ হাজার টাকা করার বিষয়ে সম্মতি দেন।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জানান, অনুদান যেটা দেয়া হয় তা অপ্রতুল।পর্যায়ক্রমে অনুদানের পরিমাণ বাড়ানো হবে। আবার সংগঠনের সংখ্যাও বাড়বে।
সভায় গত অর্থবছরের জন্য যুব কল্যাণ তহবিল থেকে সারাদেশে ৫৯৯টি যুব সংগঠনকে এক কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা অনুদান দেয়ার প্রস্তাব অনুমোদন দেয়া হয়।
সভায় যুব ও ক্রীড়া সচিব মো. জাফর উদ্দীন,যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক ফারুক আহমেদসহ বোর্ডের সদস্য বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৮২০/-আসচৌ