বাসস ক্রীড়া-৮ : অসি দলের ‘আলী’ স্মরণ

325

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-প্রিভিউ
অসি দলের ‘আলী’ স্মরণ
ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ৩ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : কিংবদন্তী বক্সার মোহাম্মদ আলীর অনুপ্রেরণা ও স্টিভ স্মিথ ফেরায় ‘চুরি হয়ে যাওয়া’ সিরিজে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য নিয়ে আগামীকাল ওল্ড ট্রাফোর্ডে চতুর্থ ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে সফরকারী অস্ট্রেলিয়া।
হেডিংলিতে অনুষ্ঠিত তৃতীয় টেস্টেই অ্যাশেজ সিরিজ ধরে রাখার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু বেন স্টোকসের অপরাজিত ১৩৫ রানের অসাধারণ ইনিংসটি সবকিছু এলোমেলো করে দেয়। এক উইকেটে ম্যাচটি জিতে নেয় স্বাগতিক ইংলিশ। যে ম্যাচটি ‘চুরি হয়ে যাওয়া’ বলেই মনে করে অসিরা। ফলে ১-১ ম্যাচে সমতা আসে ৫ ম্যাচের সিরিজে।
অস্ট্রেলিয়ার কোচ জস্টিন ল্যাঙ্গার বলেছেন, বর্তমান অ্যাশেজ ধারীদেরকে কিংবদন্তী বক্সার মোহাম্মদ আলীর ছেলেবেলার ঘটনাকে হৃদয়ঙ্গম করতে হবে। তিনি বলেন, শিশুকালে মোহাম্মদ আলীর সাইকেল চুরি হয়ে যায়। ওই ঘটনায় তিনি এতটাই ক্ষিপ্ত হয়েছিলেন যে এর সুবাদে তিনি হয়ে উঠেছিলেন সর্বকালের সেরা বক্সার।
আমরাও মনে করি গত ম্যাচে আমাদের নিশ্চিত জয়টি চুরি হয়ে গেছে। ম্যাচে তারা জয়লাভ করলেও সেটি আমাদের কাছে চুরি হয়ে যাওয়ার সামিল। এখন আমাদেরকে পরবর্তী কর্মপন্থা খুঁজে বের করতে হবে। এ ম্যাচ থেকে শিক্ষা নিতে হবে।
১৮ বছর পর ইংল্যান্ডের মাটি থেকে অ্যাশেজ সিরিজ জিতে নেয়ার প্রত্যাশায় থাকা অসি কোচ আরো বলেন, ‘ওই ম্যাচে হারের কারণে আমরা দুঃখিত নই। আপাতত সেটিকে পেছনে রেখে আসতে চাই।’
লর্ডস টেস্টে ইংল্যান্ড পেসার জোফরা আর্চারের বলের আঘাতে আহত হয়ে তৃতীয় ম্যাচ খেলতে না পারা স্মিথ ফের মাঠে নামছেন।
বল টেম্পারিংয়ের শাস্তি হিসেবে ১২ মাসের নিষেধাজ্ঞা কাটানোর পর স্মিথের এটি প্রথম টেস্ট সিরিজ। এজবাস্টনে ২৫১ রানে জয় পাওয়া সিরিজের প্রথম টেস্টে তিনি দুই ইনিংসে যথাক্রমে ১৪৪ ও ১৪২ রান করেন। ড্র হওয়া লর্ডসে তার সংগ্রহ ছিল ৯২ রান।
স্মিথের পরিবর্তিত হিসেবে লর্ডসে অসি স্কোয়াডে যোগ দেয়া মার্নাস লাবুশেন সুযোগ পেয়েই টানা তিন ইনিংসে হাকিয়েছেন হাফ সেঞ্চুরি। স্বাভাবিক ভাবেই একাদশে স্থায়ী আসন গেড়েছেন তিনি। স্মিথের প্রত্যাবর্তনে দল থেকে বাদ পড়ছেন উসমান খাজা।
সিরিজে প্রথমবারের মত অসি টেস্ট স্কোয়াডে যুক্ত হতে পারেন ফাস্ট বোলার মিচেল স্টার্ক। চলতি সিরিজের সবচেয়ে পেস সহায়ক পিচের সুযোগ আদায়ের জন্য তাকে বেছে নেয়া। যেখানে মানিয়ে নেয়ার সুযোগ রয়েছে অফ স্পিনার নাথান লিয়ঁ’রও
অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যান হিসেবে নিজের খেলোয়াড়ী জীবনে অনেকবার বলের আঘাত পাওয়া অসি কোচ ল্যাঙ্গারের বিশ্বাস, আর্চারের বলের আঘাতের ধকল কাটিয়ে উঠতে পারবেন স্মিথ। তিনি বলেন,‘ যখন আপনি আঘাত পাবেন, তখন সেটি সব সময় কিছুটা হলেও আপনার ঘাড়ে চড়ে বসবে। এ জন্য আপনাকে সঠিক কৌশল অবলম্বন করতে হবে। এই ম্যাচে অন্য কারো চেয়ে ভাল কাজ করেন তিনি। আমার জীবনে তার মত দ্বিতীয় কাউকে পাইনি। কেউ যদি সামন্যতম তাকে ছাড়াতে পারেন, সে হচ্ছে স্টিভেন।’
এদিকে ২৫.৩৫ গড়ে ১৪ উইকেট নিয়ে চলতি সিরিজের ইংল্যান্ডের সর্বাধিক উইকেট শিকারি পেসার স্টুয়ার্ট ব্রড গভীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন এটি দেখার জন্য যে স্মিথ কিভাবে ফের আর্চারকে মোকাবেলা করেন। তিনি বলেন, ‘আমি নিশ্চিত স্মিথ যখন ব্যাটিংয়ে আসবেন তখন (ইংলিশ অধিনায়ক) জো রুট চাইবেন বলটি জোফরার হাতে তুলে দিতে। হয়তো ম্যাচের মধ্য ভাগে এমন দৃশ্যের অবতারণা ঘটবে। কিন্তু ওই দৃশ্যটি দেখার জন্য আমার যেন আর তর সইছে না।’
হেডিংলি টেস্টের একাদশ অক্ষত রেখেই কাল মাঠে নামতে পারে ইংল্যান্ড। দলটির সর্বকালের সর্বাধিক উইকেট শিকারি জেমস এন্ডারসন কাফ ইনজুরির কারণে আগের দুই টেস্টেও বাইরে কাটিয়েছেন।
হেডিংলি টেস্টে মাত্র ৬৭ রানে অল আউট হয়ে যাওয়া দলটির পরিবর্তন না ঘটিয়ে বরং স্বাগতিক দল বিশ্বকাপ জয়ের নায়ক জেসন রয়ের অবস্থানের পরিবর্তন ঘটাতে পারে। টেস্টের ওপেনিংয়ে ধুুকতে থাকা এই ব্যাটসম্যানের পরিবর্তে ওপেনিংয়ে নামছেণ সাধারণত চার নম্বরে ব্যাটিং করা জো ডেনলি।
সিরিজে ইংল্যান্ডের হয়ে প্রথম হাফ সেঞ্চুরি হাকানো ডেনলি বিবিসি রেডিওকে বলেন, ‘জেসন রয়কে নিয়ে আমরা শক্তিশালী দল। তবে তিনি হয়তো চার নম্বরে ব্যাট করবেন। নতুন বলে আমি এবং ররি বার্নস মোকাবেলা করব। নামবেন। টপ অর্ডারে ভাল করছেন বার্নস।
বাসস/এএফপি/এমএইচসি/২০৩৫/-স্বব