বাসস দেশ-২৪ : কলকারখানা অধিদপ্তরে প্রাপ্ত ৯৫ ভাগ শ্রম অভিযোগ নিষ্পত্তি

234

বাসস দেশ-২৪
কর্মশালা-ডাইফ
কলকারখানা অধিদপ্তরে প্রাপ্ত ৯৫ ভাগ শ্রম অভিযোগ নিষ্পত্তি
ঢাকা, ৩ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : কলকারখানা অধিদপ্তরে প্রাপ্ত ৯৫ভাগ শ্রম অভিযোগের নিষ্পত্তি হয়েছে বলে মহাপরিদর্শক শিবনাথ রায় জানিয়েছেন।
আজ মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দিনব্যাপী এক কর্মশালায় তিনি এ কথা জানান।
শ্রম অভিযোগ ব্যবস্থাপনা ও অভিযোগ নিষ্পত্তি বিষয়ক কর্মশালায় শিবনাথ রায় আরো বলেন, গত সাত মাসে প্রাপ্ত শ্রম অভিযোগের ৯৫ ভাগই নিষ্পত্তি করা হয়েছে। গত ৩১ জানুয়ারি থেকে অধিদপ্তরে শ্রম সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য পাঁচ ডিজিটের (১৬৩৫৭) টোল ফ্রি হেল্প লাইন চালু করা হয়েছে। উক্ত হেল্প লাইনের মাধ্যমে ফেব্রুয়ারি, ২০১৯ থেকে আগস্ট, ২০১৯ পর্যন্ত মোট ৭৭১ টি অভিযোগ আসে । যার মধ্যে প্রাসঙ্গিক বিবেচনায় ৭৩৭ টি অভিযোগ নিষ্পত্তি করা হয়।
কর্মশালায় আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) আইএলও’র চীফ টেকনিক্যাল এডভাইজার নীরান রামযুথান বলেন, অভিযোগ ব্যবস্থাপনায় ইতোমধ্যে আমাদের বেশ সাফল্য অর্জিত হয়েছে। তবে কিছু চ্যালেঞ্জও রয়ে গেছে। আমাদের লক্ষ্য হচ্ছে চ্যালেঞ্জগুলো পর্যালোচনার মাধ্যমে অভিযোগ ব্যবস্থাপনা সিস্টেমকে আরও স্বচ্ছ, শ্রমিক বান্ধব ও ফলপ্রসূ করা।
কলকারখানা অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় (অতিরিক্ত সচিব)-এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক মোঃ জয়নাল আবেদীন প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএআর/১৯৩২/-আসচৌ