বাসস ক্রীড়া-৪ : ইন্টার মিলানকে তালিকার শীর্ষে পৌঁছে দিলেন লুকাকু

112

বাসস ক্রীড়া-৪
ফুটবল-সিরি এ
ইন্টার মিলানকে তালিকার শীর্ষে পৌঁছে দিলেন লুকাকু
মিলান, ২ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : রোববার আরেক দফা বর্ণবাদী ঝড় বয়ে গেল ইতালীয় ফুটবলে। কাগলিয়ারিতে পেনাল্টি থেকে জয়সুচক গোল করে ২-১ গোলে স্বাগতিকদের হারিয়ে ইন্টার মিলানকে সিরি এ পয়েন্ট টেবিলের শীর্ষে পৌঁছে দেয়ার আগেই বর্ণবাদী আক্রমণের শিকার হন রোমেলু লুকাকু।
এই গ্রীষ্মেই ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ৬৫ মিলিয়ন ইউরোতে যোগ দেয়া বেলজিয়ান তারকা ৭১ মিনিটের সময় যখন পেনাল্টি শট নেয়ার প্রস্তুতি নিচ্ছিলেন, তখন গ্যালারি থেকে তার উদ্দেশ্যে মুহুর্মুহ বর্ণবাদী মন্তব্য আসতে শুরু করে।
আত্মবিশ্বাস নিয়ে গোলটি করার আগে রাগান্বিত দৃষ্টি দিয়ে একবার গ্যালারির দিকে তাকান ২৬ বছর বয়সি বেলজিয়ামের এই আন্তর্জাতিক তারকা। এটি ছিল নতুন ক্লাবে তার দ্বিতীয় গোল।
এর আগে ২৮ মিনিটে লটারো মার্টিনেজের গোলে লীড পায় এ্যান্টনিও কন্টের শিষ্যরা। তবে বিরতির চার মিনিট পর গোলটি পরিশোধ করে দেন স্বাগতিক খেলোয়াড় জোয়াও পেড্রো। দলের পক্ষে জয়সুচক গোল করার পর সতীর্থ খেলোয়াড়রা ঘিরে ধরেন লুকাকুকে। লীগে টানা এই দ্বিতীয় জয়ে জুভেন্টাসকে হটিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে আসে ইন্টার মিলান। শনিবার নাপোলিকে ৪-৩ গোলে হারিয়ে অবশ্য পুর্ন ছয় পয়েন্টই সংগ্রহ করেছে বর্তমান চ্যাম্পিয়নরা।
সাম্প্রতিক সময়ে ইতালীয় ফুটবলে মাথা চড়া দিয়েছে বর্ণবাদী আক্রমন। ইতালীয় স্ট্রাইকার মইসে কেনও একই রকম আক্রমনের শিকার হয়েছেন। কাগলিয়ারিতে গত এপ্রিলে সাবেক ক্লাব জুভেন্টাসের হয়ে গোল করার পর একই রকম আক্রমনের শিকার হয়েছিলেন কেনের সতীর্থ ব্লাইস মাতৌদি। এছাড়া কালিদু কুলুবালিসহ কালো চামড়ার খেলোয়াড়রা বর্নবাদী আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন।
এদিকে আটলান্টাকে ৩-২ গোলে হারিয়ে ইন্টার ও স্থানীয় প্রতিপক্ষ জুভেন্টাসের সঙ্গে জয়ের ধারা অব্যাহত রেখেছে তুরিনও। তবে এদের সঙ্গী হবার সুযোগ হাতছাড়া করেছে লাৎসিও। রোম ডার্বিতে ১-১ গোলে ড্র করেছে রোমার সঙ্গে।
১৭ মিনিটে পেনাল্টি থেকে আলেক্সান্ডার কোলারভের গোলে এগিয়ে যায় রোমা। তবে ৫৮ মিনিটে গোল করে লাৎসিওকে সমতায় ফিরিয়ে আনেন লুইস আলবার্তো। এর ফলে রোমা কোচের দায়িত্ব নিয়ে এখনো পর্যন্ত জয়ের মুখ দেখতে পারলেন না পাওলো ফনসেকা।
খেলা শেষে ল্যাৎসিও কোচ সিমোন ইনজাসি বলেন,‘ আমরা অপেক্ষাকৃত ভাল অবস্থায় ছিলাম। গোল পোস্ট লক্ষ্য করে ২১টি শট নিয়েছি। চারবার ফিরে এসেছে বারে লেগে। একটি বাতিল হয়েছে। আমরা জয়ের জন্য প্রচুর সুযোগ পেয়েছি। এভাবেই জয়লাভ করতে হবে।’
দিনের অন্য ম্যাচে জেনোয়া ২-১ গোলে ফিওরেন্টিনাকে, হেলাস ভেরোনা ১-০ গোলে লেচ্চেকে, সাসাওলো ৪-১ গোলে সাম্পদোরিয়াকে এবং পারমা ৩-১ গোলে উদিনেসকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫০/স্বব