বাসস ক্রীড়া-২ : বেলের জোড়া গোলে রক্ষা পেল রিয়াল মাদ্রিদ

115

বাসস ক্রীড়া-২
ফুটবল-লা লীগা-রিয়াল মাদ্রিদ-ভিলারিয়াল
বেলের জোড়া গোলে রক্ষা পেল রিয়াল মাদ্রিদ
মাদ্রিদ, ২ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : গ্যারেথ বেলের জোড়া গোলে ভিলারিয়ালের কাছে হার থেকে রক্ষা পেল রিয়াল মাদ্রিদ। দুই দুই বার পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদকে জোড়া গোল করে সমতায় ফিরিয়েছেন বেল। তার নৈপুণ্যে ভিলারিয়ালের কাছে লজ্জাস্কর পরাজয়ের হাত থেকে রক্ষা পেয়েছে রিয়াল মাদ্রিদ। স্তাদিও লা সিরামিকায় রোববার অনুষ্ঠিত ম্যাচের ইনজুরি টাইমে লাল কার্ড দেখেই মাঠ ছাড়তে হয়েছে ওয়েলসের আন্তর্জাতিক তারকাকে। তবে এর আগেই নাটকীয় ম্যাচে ২-২ গোলের সমতায় পৌঁছে দেন দলকে।
এই গ্রীষ্মেই রিয়াল ছেড়ে চীনে পাড়ি জমানোর কথা থাকলেও ট্রান্সফার ফি সংক্রান্ত জটিলতায় পড়ে আর দল ত্যাগ করা হয়নি তার বেলের। জুলাইয়ে রিয়াল কোচ জিনাদিন জিদান অবশ্য বলেছিলেন বেল এই গ্রীষ্মে রিয়াল ছাড়লে ‘সবার জন্যই ভাল হবে’। আর সেই ওয়লস সুপার স্টারই গতকাল ভিলারিয়ালের কাছে পারজয়ের হাত থেকে রক্ষা করেছে রিয়াল মাদ্রিদকে। দলকে পুর্ন তিন পয়েন্ট এনে দিতে না পারলেও তার জোড়া গোলেই রোমঞ্চকর ম্যাচে এক পয়েন্ট সংগ্রহ করতে পেরেছে রিয়াল মাদ্রিদ।
ম্যাচের ১২ মিনিটে গেরার্ড মরেনোর গোলে এগিয়ে যায় স্বাগতিক ভিলারিয়াল। ম্যাচ শেষে হবার ১৬ মিনিট আগে মই গোমেজ গোল করে দ্বিতীয় দফায় স্বাগতিকদের এগিয়ে দেন। দুইবারেই গোল পরিশোধ করে রিয়ালকে সমতায় ফিরিয়ে আনেন বেল। বিরতিতে যাবার মুহূর্তে প্রথম দফায় গোল পরিশোধ করেন ওয়েলসম্যান। পরের বার নির্ধারিত সময় শেষ হবার চার মিনিট আগে গোল করে দলকে সমতায় ফিরিয়ে আনেন বেল।
তবে দুইবার হলুদ কার্ড দেখার ফলে ৯৪ মিনিটে লাল কার্ড নিয়ে মাঠ ছাড়তে হয় বেলকে। যদিও এর আগেই দলকে বিপদ মুক্ত করে দিয়ে যান তিনি।
খেলা শেষে জিদান বলেন,‘ তার (বেল) গোলে আমি সন্তুষ্ট। এখন আমাদেরকে বিশ্রাম নিয়ে ভাবতে হচ্ছে। যদিও তিনি বিশ্রাম পাচ্ছেননা। কারণ জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলতে হবে তাকে।’
ছয় বছর আগে ১০০ মিলিয়ন ইউরো ব্যয় করে বেলকে দলভুক্ত করেছিল রিয়াল মাদ্রিদ। ক্লাবের হয়ে এখন তার গোল সংখ্যা দাঁড়িয়েছে ১০৪টি। সমান সংখ্যক গোল করেছিলেন ব্রাজিলীয় তারকা রোনালদো।
তবে তার নায়কোচিত পারফর্মেন্স পয়েন্ট খোয়ানো থেকে রক্ষা করতে পারেনি রিয়ালকে। এই ড্রয়ের ফলে মাত্র এক পয়েন্ট লাভ করল রিয়াল। অর্থাৎ লীগের শুরুতে শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে পাঁচ পয়েন্টে পিছিয়ে থেকে আন্তর্জাতিক বিরতিতে যেতে হচ্ছে জিদানের শিষ্যদের। অ্যাটলেটিকো এদিন ৩-২ গোলে হারিয়েছে এইবারকে।
রিয়াল কোচ বলেন,‘ আমাদের রক্ষণভাগের উন্নতি ঘটাতে হবে। জানি আমরা গোলের সুযোগ সৃষ্টি করতে পারি। তাদের আক্রমনের বিপরীতে আমরা প্রতিক্রিয়া দেখিয়েছি, ম্যাচে পরাজিত না হওয়াটা গুরুত্বপুর্ন। ’
দলের দুর্বলতা কোথায় ছিল জানতে চাইলে রিয়াল তারকা কাসেমিরো বলেন, ‘সর্বত্রই আমাদের ঘাটতি ছিল।’
এদিকে স্তাদিও ওয়ান্ডা মেট্রোপলিটানোতে অনুষ্ঠিত ম্যাচে ০-২ গোলে পিছিয়ে পড়েও এইবারকে ৩-২ গোলে হারায় স্বাগতিক অ্যাটলেটিকো মাদ্রিদ। ম্যাচের ৭ ও ১৯ মিনিটে যথাক্রমে চার্লস ও আরবিলা গোল করে ০-২ ব্যবধানে এগিয়ে দেন সফরকারী দলকে। তবে বিরতিতে যাবার আগেই অ্যাটলেটিকোর হয়ে একটি গোল পরিশোধ করেন ফেলিক্স। বিরতির পরপর ম্যাচের ৫২ মিনিটে ভিটোলো গোল করে সমতায় ফিরিয়ে আনেন দিয়াগো সিমিওনের দলকে। শেষ বাঁশি বাজার মুহুর্তে ৯০ মিনিটের সময় থমাস গোল করে নাটকীয় এক জয় এনে দেয় অ্যাটলেটিকোকে। এই জয়ে শতভাগ সফলতা নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখল করেছে অ্যাটলেটিকো।
রোববার অনুষ্ঠিত লা লীগার অন্য দুই ম্যাচে ভ্যালেন্সিয়া ২-০ গোলে মায়োর্কাকে এবং গ্রানাডা ৩-০ গোলে এস্পানিওলকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭০৫/স্বব