কাবুলে আফগান প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন দূতের সাক্ষাত

188

কাবুল, ২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় নেতৃত্ব দেয়া মার্কিন রাষ্ট্রদূত কাবুলে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে সাক্ষাত করেছেন।
একজন কর্মকর্তা সোমবার একথা জানান।
আফগানিস্তানে গত ১৮ বছরের সংঘাত বন্ধে একটি শান্তি চুক্তির লক্ষ্যে গত এক বছর ধরে দোহায় তালেবানের সাথে দফায় দফায় আলোচনা চালিয়ে যান মার্কিন দূত জালমে খালিলজাদ। উভয়পক্ষ একটি চুক্তির কাছাকাছি পৌঁছেছে বলেও রোববার তিনি দাবি করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, রোববার সন্ধ্যায় খালিদজাদ কাবুলে এসে পৌঁছেন। কাতারের রাজধানী দোহায় সর্বশেষ দফার আলোচনার ফলাফল নিয়ে কথা বলতে তিনি ঘানির সাথে সাক্ষাত করেন।
ওই কর্মকর্তা আরো বলেন, সোমবারও আলোচনা চলবে। এ সময়ে ঘানি ছাড়াও অন্যান্য আফগান কর্মকর্তা উপস্থিত থাকবেন।
এর আগে রোববার খালিলজাদ বলেছেন, আমরা একটি চুক্তির কাছাকাছি এসে পৌঁছেছি যা সহিংসতা কমাবে এবং স্থায়ী শান্তি আলোচনার জন্যে সম্মানজনকভাবে একসঙ্গে বসতে আফগানদের সুযোগ করে দেবে।
যুক্তরাষ্ট্রের টুইন টাওয়াওে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার পর ওয়াশিংটন আল কায়দার বিরুদ্ধে হামলা চালাতে প্রথম আফগানিস্তানে সেনা পাঠায়। কিন্তু যুক্তরাষ্ট্র এখন তাদের এই দীর্ঘদিনের সামরিক সম্পৃক্ততার অবসান চাচ্ছে। ফলে, ২০১৮ সাল থেকে দেশটি তালেবানের সাথে আলোচনা চালিয়ে আসছে।
এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন যে, তিনি আশা করছেন ১ সেপ্টেম্বরের আগে একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছানো যাবে। কারণ, সেপ্টেম্বরের শেষ নাগাদ আফগানিস্তানে নির্বাচন অনুষ্ঠিত হবে।
এদিকে দোহায় তালেবান মুখপাত্র সুহাইল শাহীন শনিবার বলেছেন, চুক্তিটি চূড়ান্ত পর্যায়ের কাছাকাছি। কিন্তু একেবারে চূড়ান্ত করতে এখনও কি বাধা রয়েছে সে সম্পর্কে তিনি কিছু বলেননি।
চুক্তিটির মূল কেন্দ্রে রয়েছে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার। কিন্তু এর বিনিময়ে তালেবানদের নিশ্চয়তা দিতে হবে তারা দেশটিকে জিহাদীদের স্বর্গরাজ্য বানাবে না।