রোহিঙ্গা ইস্যুতে অশুভ শক্তি চক্রান্ত করছে : মোহাম্মদ নাসিম

350

ঢাকা, ২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : রোহিঙ্গা ইস্যু নিয়ে চক্রান্ত বন্ধ করতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।
তিনি বলেন, ‘আমরা মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। কিন্তু এই রোহিঙ্গাদের কেন্দ্র করে অশুভ শক্তির চক্রান্ত শুরু হয়ে গেছে। রোহিঙ্গা নিয়ে যারা চক্রান্ত করছেন তা তারা বন্ধ করুন। রোহিঙ্গা কোনো রাজনৈতিক ইস্যু নয়।’
মোহাম্মদ নাসিম আজ সোমবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাম-প্রগতিশীল আন্দোলনের পুরোধা, মুক্তিযুদ্ধকালিন সরকারের উপদেষ্টা ও ন্যাপের সভাপতি অধ্যাপক মোজাফ্ফর আহমদের স্মরণ সভায় এ কথা বলেন।
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বলেন, আমরা সারা দুনিয়ার কাছে আবেদন জানাই মিয়ানমার যাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে যায় সে জন্য চাপ সৃষ্টি করতে এবং রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সমন্ত রাজনৈতিক দলকে ঐক্যবব্ধ হওয়ার আহ্বান জানাই। এই প্রশ্নে কোনো রাজনীতি নয়, কোনো দলবাজি নয়। সবাইকে ঐক্যবব্ধভাবে এ সমস্যা মোকাবিলা করতে হবে।
তিনি বলেন, ঐক্যের কারণে জঙ্গি দমন সম্ভব হয়েছে। আশাকরি রোহিঙ্গা সমস্যা ঐক্যবদ্ধভাবে সমাধান করতে পারব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক দায়িত্ব থেকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। এখন তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে হবে।
মোজাফ্ফর আহমদের স্মৃতি চারণ করে মোহাম্মদ নাসিম বলেন, অসাম্প্রদায়িক রাজনৈতিক চেতনায় তিনি প্রখর ছিলেন। বঙ্গবন্ধু যেমন আপোস করেননি, অধ্যাপক মোফাফ্্ফরও তেমনি চেতনার সঙ্গে আপোস করেননি। তিনি বন্ধুর ঘনিষ্ট বন্ধু হিসেবে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযু্েদ্ধ নেতৃত্ব দিয়েছেন।
তিনি বলেন, মোজাফ্ফর আহমদ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে সব সময় রাজনৈতিক সহযোগিতা দিয়ে গেছেন। ন্যাপ ও কমিউনিস্ট পার্টি আগামী দিনে সংগঠিত হোক, ঐক্যবদ্ধ হোক এটা আমরা চাই। ন্যাপ-কমি্উনিস্ট পার্টি বিরোধী দলের ভূমিকায় আসুক। আমরা চাই স্বাধীনতার পক্ষের শক্তি বিরোধী দলের ভুমিকা পালন করুক। এটা হলে বিএনপি-জামায়াতের জায়গায় স্বাধীনতার পক্ষের শক্তিশালী বিরোধী দল হবে।
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, মোজাফ্ফর আহমদ সারা জীবন একটি আদর্শ ও বিশ্বাস নিয়ে রাজনীতি করেছেন। তিনি আপোসকামিাতাকে প্রশ্রয় দেননি।
জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, বিজয়কে ধরে রাখতে হলে আজ ঐক্যকে ধরে রাখা দরকার। আজও জঙ্গিরা এখানে সেখানে হানা দিচ্ছে। আমরা যদি অধ্যাপক মোজাফ্্ফর আহমদকে বুঝি, তার আদর্শকে বুঝি তাহলে ঐক্যকে আরও সংহত করতে হবে। যাতে জঙ্গি ও তাদের সহযোগি জামায়াত, বিএনপি আর মাথা চাড়া দিয়ে উঠতে না পারে।
কমিউনিস্ট পাটির্র(সিপিবি) উপদেষ্টা মনজুরুল আহসান খান বলেন, ন্যাপ-কমিউনিস্ট পার্টি যদি বিরোধী দলে থাকতো তাহলে মুক্তিযু্েদ্ধর স্বপক্ষের একটি শক্তিশালী বিরোধী দল হতো। বিএনপি-জামায়াত যে বিপদ সেটা আসতো না। মোজাফ্্ফর আহমদ কখনও নীতির সঙ্গে আপোস করেনি।
স্মরণ সভায় ঐক্য ন্যাপের সভাপতি পংকজ ভট্রাচার্য্য, ন্যাপের প্রেসিডিয়াম সদস্য এ্যাডভোকেট এনামুল হক, সাম্যবাদী দলের সাধারন সম্পাদক দিলীপ বড়–য়া, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, কলামিস্ট সৈয়দ আবুল মখসুদ, আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।