অন্তর্ভুক্তিমূলক সম্ভাবনাময় ভবিষ্যৎ বিশ্ব গড়ার আহবান স্পিকারের

336

ঢাকা, ১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দারিদ্র দূর করে সমতার ভিত্তিতে শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সম্ভাবনাময় ভবিষ্যৎ বিশ্ব গড়ে তোলার আহবান জানিয়েছেন।
তিনি আজ রোববার মালদ্বীপের মালেতে শুরু হওয়া ‘চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিটে এ আহবান জানান। আজ সকালে মালদ্বীপের রাজধানীতে দু’দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়।
স্পিকার এসডিজির লক্ষ্য পূরণে ‘চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিট’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে উল্লেখ করে বলেন, এ সম্মেলনের মাধ্যমে দক্ষিণ এশিয়ার সংসদ গুলোর মধ্যে কর্মপরিকল্পনা ও অভিজ্ঞতা বিনিময়ের দ্বার উন্মোচিত হয়েছে।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, টেকসই লক্ষ্যকে (এসডিজি) প্রাধান্য দিয়ে কাজ করছে বাংলাদেশ জাতীয় সংসদ। নীতি ও আইনসহ জাতীয় বাজেট প্রণয়নেও এসডিজিকে গুরুত্ব দেয়া হচ্ছে। এসডিজির বিভিন্ন কম্পোনেন্ট নিবিড় পর্যালোচনা করছেন সংসদ সদস্যগণ। সেই সাথে শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে বাজেটের পর্যাপ্ত বরাদ্দ এবং বরাদ্দকৃত অর্থের সুষ্ঠু ব্যবস্থাপনায় মতামত রাখছেন সংসদ সদস্যগণ।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি লক্ষ্য পূরণের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরের লক্ষ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দারিদ্যের হার গত ১০ বছরে ৪০ শতাংশ থেকে ২১ শতাংশে নামিয়ে আনা, নারীর ক্ষমতায়ন, দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলা করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে বর্তমান সরকার।
তিনি বলেন, ২০৩০ সালে এসডিজি লক্ষ্য বিবেচনায় রেখে বাংলাদেশ জাতীয় সংসদে এসপিসিপিডি প্রকল্পের আওতায় সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি চলমান রয়েছে, যাতে তাঁরা এসডিজি সর্ম্পকে সম্যক ধারণা নিয়ে লক্ষ্য পূরণে সঠিক কর্মপদ্ধতি নির্ধারণ করতে পারেন।
স্পিকার আরো বলেন, জনসচেতনা বৃদ্ধিতে সংসদ সদস্যগণ নিজ নিজ নির্বাচনী এলাকায় স্থানীয় প্রশাসন ও জনগণকে সাথে নিয়ে কাজ করছেন, যা এসডিজি লক্ষ্য অর্জনে ভূমিকা রাখছে। এছাড়া সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে সংসদ নির্বাহী বিভাগকে এসডিজি বাস্তবায়নে সহায়তা করছে।
এ সম্মেলনে মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদ সভাপতিত্ব করেন। ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সেক্রেটারী জেনারেল মার্টিন চুনগং, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের স্পিকার এ সম্মেলনে অংশ নেন। বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য ওয়াসিকা আয়শা খান এমপি এ সময় উপস্থিত ছিলেন।