বাসস ক্রীড়া-১০ : ফ্যাটির নায়কোচিত পারফর্মেন্স সত্ত্বেও ওসাসুনার সঙ্গে ড্র করল বার্সেলোনা

139

বাসস ক্রীড়া-১০
ফুটবল-লা লীগা-বার্সেলোনা-ওসাসুনা
ফ্যাটির নায়কোচিত পারফর্মেন্স সত্ত্বেও ওসাসুনার সঙ্গে ড্র করল বার্সেলোনা
পাম্পলোনা (স্পেন), ১ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : তৃতীয় কম বয়সি হিসেবে শনিবার লা লীগায় গোল করেছেন আনসু ফ্যাটি। তবে ১৬ বছর বয়সি এই উদীয়মান তারকা ওসাসুনার সঙ্গে ড্র থেকে রক্ষা করতে পারেনি বার্সেলোনাকে।
এল সাদর স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বিরতির পর মাঠে নেমে গোল করে দলকে সমতায় ফিরিয়ে আনেন । আরেক বদলী খেলোয়াড় আর্থার মেলো ১৩ মিনিট পর গোল করে এগিয়েও দিয়েছিলেন কাতালানদের। তারপরও পয়েন্ট ভাগ করতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের।
ম্যাচের ৭ মিনিটে গোল করে স্বাগতিক ওসাসুনাকে এগিয়ে দেন রবার্তো টোরেস। ম্যাচের শেষভাগে ৮১ মিনিটে তিনিই পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফিরিয়েছেন। বক্সে গেরার্ড পিকের হ্যান্ডবলের সুবাদে পাওয়া পেনাল্টি থেকে সমতা সুচক দ্বিতীয় গোলটি করেন টোরেস।
সোমবার দলবদলের সময় শেষ হতে যাওয়ায় নেইমারকে এখনো ফিরিয়ে আনতে পারেনি বার্সেলোনা। এখন অতীতকে পেছনে ফেলে সামনের দিকেই এগিয়ে যেতে চায় বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে। লা মাসিয়া থেকে উঠে আসা ২১ বছর বয়সি চার্লস পেরেজও টানা দ্বিতীয়বারের মত বার্সার মুল একাদশের হয়ে মাঠে নেমেছিলেন। তার কাছ থেকেও জয় সূচক গোল পাওয়া উচিৎ ছিল, যেটি হয়নি। তারপরও ইনজুরির কারণে তারকা খেলোয়াড় লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও ওসমানে ডেম্বেলে বিশ্রামে থাকায় ফ্যাটি ও পেরেজ ছাড়া গত্যান্তর নেই কাতালান জায়ান্টদের।
গত সপ্তাহে রিয়াল বেতিসের বিপক্ষে কাতালানদের জয়ে তারকা দ্যুাতি ছড়িয়েছিলেন আঁতোয়ান গ্রিজম্যান। তবে তিনিও নিস্প্রভ ছিলেন এ ম্যাচটিতে। এদিকে নেইমারকে দলে ফিরিয়ে আনার বিষয়ে বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ’র উদ্যোগটিও ভেস্তে যেতে বসেছে । কারণ সোমবার বন্ধ হয়ে যাচ্ছে দলবদলের জানালা।
অবশ্য বার্সেলোনার প্রাতিষ্ঠানিক যোগাযোগ বিষয়ক পরিচালক গুইলার্মো অ্যামোর শনিবার মুভিস্টারকে বলেছেন, নেইমারের দলবদলের উদ্যোগটি একেবারেই বন্ধ হয়ে যায়নি। দল বদল অচিরে বন্ধ হয়ে যাচ্ছে ঠিকই, কিন্তু আমাদের হাতে আরো কয়েকদিন রয়েছে। এখনো কিছু চূড়ান্ত হয়নি। তবে আমরা অপেক্ষায় আছি। দেখা যাক কি হয়। শেষ মিনিটেও যে কোন কিছু ঘটতে পারে। তবে আমরা চুপচাপ থাকতে চাই।’
বার্সেলোনার সাবেক কোচ ও খেলোয়াড় লুইস এনরিখের কন্যার অকাল মৃত্যুতে ম্যাচের শুরুতেই এক মিনিট নিরবতা পালন করে প্রতিদ্বন্দ্বি ক্লাবের খেলোয়াড় ও কর্মকর্তারা। নীরবতা শেষ হবার পর বার্সার সমর্থকরা তার নাম ধরে স্লোগানও দিতে থাকে।
শনিবার ম্যাচের শুরু থেকেই অগোছালো ছিল বার্সা। দ্বিতীয়ার্ধেও ওই ধারা অব্যাহত ছিল। এ সময় সফরকারী দলের ভুল পাস এবং একক সুযোগ গ্রহনে ছিল যথেষ্ট ঘাটতি। আর ওই সুযোগটি কাজে লাগানোর চেস্টায় নেমে যায় ওসাসুনা। ব্রান্ডন ও টোরেস মিলে কাতালানদেরকে বার বার বিপদে ফেলার চেস্টা করতে থাকেন। দুইজনের যৌথ প্রযোজনাতেই শুরুতে গোল পায় স্বাগতিক ওসাসুনা। ৭ মিনিটে ব্রান্ডনের ক্রসের বল নিয়ে নেলসন সেমেদোকে কাটিয়ে লক্ষ্য ভেদ করেন টোরেস।
গোটা ম্যাচে একবারের জন্যও ছন্দে দেখা যায়নি কাতালানদের। তারপরও বিরতির পর ৫১ মিনিটে পেরেজের ক্রসের বলে লাফিয়ে উঠে দর্শনীয় হেডে গোল করেন বদলী খেলোয়াড় ফ্যাটি। এদিকে রাফিনহার পরিবর্তিত হিসেবে মাঠে নামার দুই মিনিট পরেই গোল করে বার্সাকে লীড এনে দেন আর্থার। ৬৪ মিনিটে পেরেজের বাড়িয়ে দেয়া বল নিয়ে জর্ডি আলবার সঙ্গে ওভারল্যাপিং করে এসে বক্সের কোনা থেকে বাঁকানো শটে লক্ষ্য ভেদ করেন আর্থার।
ম্যাচের ৮১ মিনিটে পিকের হ্যান্ডবলের কারণে পাওয়া পেনাল্টি থেকে গোল করে স্বাগতিক ওসাসুনাকে ফের সমতায় ফিরিয়ে আনেন টোরেস। ফলে ২-২ গোলে ড্র করে পায়েন্ট ভাগাভাগি করে ক্লাব দুটি।
শনিবার অনুষ্ঠিত লা লীগার অন্য ম্যাচে লেভান্তে ২-০ গোলে রিয়াল ভ্যালাদোলিদকে এবং রিয়াল বেতিস ২-১ গোলে লেগানেসকে পরাজিত করে। ১-১ গোলে ড্র হয় গেটাফে ও আলাভেসের মধ্যকার ম্যাচটি।
বাসস/এএফপি/এমএইচসি/১৯১০/স্বব