লিভারপুল ও ম্যানসিটি জয় পেলেও ফের ব্যর্থ ম্যানইউ

172

লন্ডন, ১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস/এএফপি) : শনিবার বার্নলিকে ৩-০ গোলে হারিয়ে প্রিমিয়ার লীগে  শতভাগ সফলতা ধরে রেখেছে লিভারপুল। এর আগে দিনের আরেক ম্যাচে ম্যানচেস্টার সিটি ৪-০ গোলে হারিয়েছে ব্রাইটনকে।
তবে ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি ফের ড্র করে গুরুত্বপূর্ণ পয়েন্ট নস্ট করেছে। তারা যথাক্রমে ১-১ গোলে সাউদাম্পটন ও ২-২ গোলে ড্র করেছে শেফিল্ড ইউনাইটেডের সঙ্গে। এই নিয়ে গত আসর থেকে এই পর্যন্ত টানা ১৩ ম্যাচে জয়ের ক্লাব রেকর্ড গড়েছে লিভারপুল। গত মৌসুমে ৯৭ পয়েন্ট সংগ্রহ করার পর সিটির কাছে শিরোপা হাতছাড়া করেছে লিভারপুল।
তবে এবার শুরু থেকেই ফের শিরোপা লড়াই জমিয়ে তুলেছে লিভারপুল ও ম্যানচেস্টার সিটি। প্রথমার্ধে দুই গোল দিয়েই ম্যাচটিকে বার্নলির নাগালের বাইরে নিয়ে যায় অল রেডসরা। ৩৩ মিনিটে ক্রিস উডসের আত্মঘাতি গোলে লীড পাওয়া লিভারপুলকে চার মিনিট পর গোল করে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন সাদিও মানে। শেষ বাঁশি বাজার ১০ মিনিট আগে রবার্তো ফিরমিনো গোল করে দলীয় জয় নিশ্চিত করেন। এটি ছিল চলতি মৌসুমে তার তৃতীয় গোল।
খেলা শেষে লিভারপুলের কোচ জার্গেন ক্লপ বলেন, ‘আমরা খুবই ভাল ফুটবল খেলেছি। ম্যাচে সবকিছুই ছিল। আগেই আমি সবাইকে বলেছিলাম যে আমরা নিজেদের জন্য নতুন ইতিহাস রচনা করতে চাই। আর ছেলেরা সপ্তাহের পর সপ্তাহ ধরে সেটিই করে চলেছে।’
এদিকে প্রভাবশালী সেন্টার ব্যাক অ্যামেরিক লাপোর্তেকে হারিয়ে ৪-০ গোলের বিজয় নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। হাঁটুর ইনজুরিতে পড়ে স্ট্রোচারে করে মাঠ ছাড়তে হয়েছে সিটি তারকাকে। যা তাকে অনিশ্চিত ভবিষ্যতে নিয়ে গেছে।
খেলা শেষে সিটি কোচ পেপ গার্দিওলা বলেন, ‘তাকে হাসপাতালে পাঠানো হয়েছে। আগামীকাল বলা যাবে তার সঠিক অবস্থা। আমার মনে হয় তাকে কয়েক ম্যাচের জন্য বাইরে কাটাতে হবে।’
ইত্তেহাদ স্টেডিয়ামে ম্যাচের দ্বিতীয় মিনিটেই সিটির গোলের খাতা খুলেন কেভিন ডি ব্রুইনা। বিরতির ঠিক আগ মুহুর্তে ৪২ মিনিটে গোল করে সিটিজেনদের দ্বিগুণ ব্যবধানে পৌঁছে দেন সার্জিও এগুইরো। বিরতি থেকে ফেরার ১০ মিনিট পর আর্জেন্টাইন এই গোল মেশিন ফের গোল করলে ৩-০য়ে ব্যবধানে এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। ৭৯ মিনিটে বার্নার্ডো সিলভার গোলের ফলে ৪-০ ব্যবধানে জয় নিশ্চিত করে ম্যানচেস্টার সিটি।
এদিকে ব্যর্থতার ধারা অব্যাহত রেখেছে ম্যানচেস্টার ইউনাইটেড। সেন্ট মেরিসে স্থানীয় প্রতিপক্ষ সাউদাম্পটনের বিপক্ষে এগিয়ে যাবার পর, সেটি ধরে রাখতে ব্যর্থ হয় সফরকারী ইউনাইটেড। শেষ ১৭ মিনিট স্বাগতিকরা একজন কম খেলোয়াড় নিয়ে খেলার পরও জয় নিয়ে ফিরতে পারলেন না উলে গুনার সুলশারের শিষ্যরা। লাল কার্ড দেখে স্বাগতিক ডিফেন্ডার কেভিন ড্যানসো মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় সাউদাম্পটন।
ম্যাচের ১০ মিনিটে গোল করে সফরকারী দলকে সূচনা এনে দেন ডানিয়েল জেমস। ইউনাইটেডে চার ম্যাচে অংশ নিয়ে তৃতীয় গোল করেছেন তিনি। তবে ম্যাচের বয়স ঘন্টায় প্রবেশ করার মুহুর্তে স্বাগতিক সাউদাম্পটনের হয়ে দর্শনীয় হেডে গোলটি পরিশোধ করেন দেন ইয়ানিক ভেস্টেরগার্ড। এই নিয়ে মৌসুমের প্রথম তিন ম্যাচের একটিতেও জয় পেতে ব্যর্থ হলো সুলশারের শিষ্যরা। ইউনাইটেড কোচ বলেন, ‘আমরা আধিপত্য বিস্তার করে সুযোগও সৃস্টি করেছি। কিন্তু আক্রমণভাগের খেলোয়াড়রা সেগুলো কাজে লাগাতে পারেনি।
এদিকে চেলসি কোচ হিসেবে স্ট্যামর্ফোড ব্রিজে প্রত্যাবর্তনের পর এখনো প্রথম জয় দেখার অপেক্ষায় রয়েছেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। কারণ শনিবার নিজেদের মাঠেই শেফিল্ড ইউনাইটেডের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে নীল জার্সির ক্লাবটি। ট্যাসি আব্রাহামের জোড়া গোলে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যাওয়া স্বাগতিকরা দ্বিতীয়ার্ধে ফর্ম ধরে রাখতে ব্যর্থ হয়। বিরতির পর ম্যাচে সমতা ফিরে আসে কালাম রবিনসনের গোল ও কার্ট জুমার আত্মঘাতি।
ম্যাচের ১৯ ও ৪৩ মিনিটে গোল করে চেলসিকে এগিয়ে দেন আব্রাহাম। বিরতি থেকেই ফিরেই ৪৬ মিনিটে কিছু বুঝে উঠার আগেই একটি গোল পরিশোধ করেন রবিনসন। ম্যাচের শেষ মিনিটে (৮৯মি:) জুমার অপ্রত্যাশিত আত্মঘাতি গোলে জয় হাতছাড়া করে স্বাগতিকরা। ২-২ গোলে ড্র হয় ম্যাচটি।
খেলা শেষে ল্যাম্পার্ড বলেন, ‘এর দায় আমাদের। আমরাই এমন ঘটনা ঘটিয়েছি। অথচ ম্যাচটি তাদের নাগালের বাইরে নিয়ে যাবার সুযোগ পেয়েছিলাম আমরা। কিন্তু আমরাই তাদেরকে সমতায় ফেরার সুযোগ করে দিয়েছি।’
শনিবার অনুষ্ঠিত প্রিমিয়ার লীগের অন্য ম্যাচে ক্রিস্ট্যাল প্যালেস ১-০ গোলে এ্যাস্টন ভিলাকে, লিস্টার সিটি ৩-১ গোলে বোর্নমাউথকে এবং ওয়েস্টহ্যাম ২-০ গোলে নরউইচকে পরাজিত করেছে। ১-১ গোলে ড্র হয়েছে নিউক্যাসল ও ওয়াটফোর্ডের মধ্যকার ম্যাচটি।