দিনাজপুরে গত অর্থবছরে ৮৭ হাজার ৯৭৫ জনকে ৫২ কোটি ৮৭ লাখ ৭৫ হাজার টাকা বয়স্কভাতা প্রদান

330

দিনাজপুর, ১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস): জেলায় বিগত অর্থবছরে ৮৭ হাজার ৯৭৫ জনকে বয়স্ক ভাতা হিসেবে ৫২ কোটি ৮৭ লাখ ৭৫ হাজার টাকা বিতরণ করা হয়েছে।
এছাড়াও চলতি অর্থবছরে আরও পাঁচহাজার জনকে বয়স্ক ভাতা দেয়ার লক্ষ্যে আরও তিনকোটি টাকা বরাদ্দ প্রদানের জন্য চাহিদাপত্র প্রেরণ করা হয়েছে।
দিনাজপুরে সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মো. আবু বকর সিদ্দিক জানান, জেলার ১৩টি উপজেলা এবং ৯টি পৌরসভায় গতঅর্থ বছরে ৮৭ হাজার ৯৭৫ জনকে বয়স্ক ভাতা প্রদানের জন্য অন্তর্ভুক্ত করে তাদেরকে মাসিক ৫০০ টাকা হারে বছরে ৬ হাজার টাকা ভাতা প্রদান করা হয়েছে।
তিনি জানান, সরকারী নির্দেশনা অনুযায়ী এখন ভাতাপ্রাপ্ত বয়স্ক ব্যক্তিরা তাদের নিকটস্থ ব্যাংকে হিসাব নম্বর চালুর মাধ্যমে ওই হিসাব নম্বরে তার নামে প্রদত্ত ভাতা নিজে চেক মারফত উত্তোলন করে থাকেন। ফলে ভাতা বিতরণে আর্থিক অনিয়মের কোন সুযোগ নেয়।
তিনি আরও জানান, চলতি অর্থবছরে জেলার ১৩টি উপজেলা ও ৯টি পৌরসভায় আরও ৫ হাজার বয়স্ক ব্যক্তিকে ভাতার আওতায় নেয়ার জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বারদের সুপারিক্রমে তালিকা প্রণয়ন করা হয়েছে। প্রাপ্ত তালিকা অনুযায়ী বয়স্কভাতার জন্য বছরে ৩ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ প্রদান করতে সমাজ সেবা অধিদপ্তরে চাহিদাপত্র প্রেরণ করা হয়েছে। বরাদ্দ পাওয়ার পর নতুন তালিকাভুক্তদেরকে তাদের নিজ নিজ ব্যাংক হিসাবের মাধ্যমে বয়স্ক ভাতা প্রদান করা হবে।