বিজিবি’র অভিযানে আগস্ট মাসে ৪৬ কোটি ১৩ লাখ টাকা মূল্যের চোরাচালান ও মাদক দ্রব্য জব্দ

145

ঢাকা, ১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) গত আগস্ট মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ৪৬ কোটি ১৩ লাখ ৬৩ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য জব্দ করেছে।
বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ২ লাখ ৬৮হাজার ৭৪পিস ইয়াবা ট্যাবলেট, ৩২হাজার ৬২৪ বোতল ফেনসিডিল, ৬হাজার ১২ বোতল বিদেশী মদ, ৩৩৫ ক্যান বিয়ার, ৪২৬ কেজি গাঁজা, ২ কেজি ৫৬০ গ্রাম হেরোইন, ৩হাজার৭৯১টি সেনেগ্রা ট্যাবলেট, ২হাজার৯৯টি ইনজেকশন এবং ৭লাখ ৩৫হাজার ৬১৭টি অন্যান্য ট্যাবলেট।
বিজ্ঞপ্তিতে জানানো হয়,জব্দকৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ৪ কেজি ২৯৬ গ্রাম স্বর্ণ, ৯হাজার ৬৭৮টি ইমিটেশন গহনা,৭০হাজার৬৪৪টি কসমেটিক্স সামগ্রী, ২হাজার ৫৬৩টি শাড়ি,৬৯৪টি থ্রীপিস/শার্টপিস, ৩হাজার ২৬১টি তৈরী পোশাক, ৭হাজার ৪৫২ ঘনফুট কাঠ ও ৫হাজার ১১০ লম্বাফুট কাঠ, ৩হাজার ৮৯০ কেজি চা পাতা, ৮টি ট্রাক, ৪টি পিকআপ, ৮টি প্রাইভেটকার, ৯টি সিএনজি চালিত অটোরিকশা, ৩৬টি মোটর সাইকেল এবং ১১৯টি গাড়ীর যন্ত্রাংশ।
উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ১টি পিস্তল, ৭টি বন্দুক, ২টি দেশীয় তৈরী পাইপ গান, ১টি ম্যাগজিন, ১৬ রাউন্ড গুলি এবং ৬টি হাত বোমা।
এছাড়াও সীমান্তে বিজিবি’র অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২২৩ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৭১জন বাংলাদেশী নাগরিক এবং ৩ জন নাইজেরিয়ান নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছ।