সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণে সভা অনুষ্ঠিত

400

নীলফামারী, ১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জেলার সৈয়দপুর বিমানবন্দরকে দেশের চতুর্থ আন্তর্জাতিক মানের বিমানবন্দরে উন্নীতকরণের লক্ষ্যে গতকাল শনিবার বিকেলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে চলমান ভূমি অধিগ্রহণ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
নীলফামারী জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে তার সভাকক্ষে আয়োজিত উক্ত সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (অর্থ) মোঃ মিজানুর রহমান, পরিচালক (প্রশাসন) আবুল ফয়েজ মোঃ আলাউদ্দিন খান, দিনাজপুরের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, নীলফামারীর উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো: মোতালেব হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: আজাহারুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খন্দকার নাহিদ হাসান, সৈয়দপুর সেনানিবাসের প্রতিনিধি মেজর মুক্তাদির সহ সংশি¬ষ্ট সকল দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয় বিগত ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের ঘোষণা দেন।
তারই ধারাবাহিকতায় মাঠপর্যায়ে নীলফামারীর সৈয়দপুর ও দিনাজপুরের পার্বতীপুর উপজেলার ৯১২ একর জমির আওতায় অধিগ্রহণের ফিল্ডবুক তৈরী শুরু হয় চলতি বছরের ৯ এপ্রিল।
এ ৯১২ একর জমির মধ্যে নীলফামারীর সৈয়দপুর উপজেলায় ৫৩৫ একর জমি ব্যক্তিমালিকানাধীন, ৬০ একর জমি সরকারি, ৩৯ একর জমি পানি উন্নয়ন বোর্ডের, ছয় একর জমি সড়ক ও জনপথ বিভাগের, প্রায় ১৪ একর জমি সৈয়দপুর সেনানিবাসের ও ১৩ একর খাস জমি রয়েছে।
এ ছাড়া পার্শ্ববর্তী দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার বেলাইচন্ডি ইউনিয়নের ৩১৭ একর ব্যক্তি মালিকানাধীন জমি অধিগ্রহণের আওতায় পড়েছে।
সভায় জমি অধিগ্রহণের অগ্রগতি নিয়ে নীলফামারী ও দিনাজপুর জেলার দুই জেলা প্রশাসক বিস্তারিত তুলে ধরেন।
সভায় জানানো হয়, আগামী এক মাসের মধ্যে দু’জেলার জেলা প্রশাসন মাঠ পর্যায়ে জমির মূল্য নির্ধারণ করবেন।
এ জন্য অধিগ্রহণ এলাকার জমির মালিক বা প্রতিষ্ঠানকে ৪ ধারা নোটিশ করা হয়। জমির মূুল্য নির্ধারণের পর জমি অধিগ্রহণের অর্থ জমির মালিক ও সরকারী প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিপূরণ প্রদান করা হবে।