বাসস দেশ-৩০ : বিএনপি মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির প্লাটফর্ম : হাছান

355

বাসস দেশ-৩০
হাছান-আলোচনা
বিএনপি মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির প্লাটফর্ম : হাছান
ঢাকা, ৩১ আগস্ট, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিএনপিকে মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির প্লাটফর্ম অভিহিত করে বলেছেন, দেশ যখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এগিয়ে যাচ্ছিল তখনই স্বাধীনতা বিরোধী শক্তি তাকে হত্যা করেন।
আজ রাজধানীর নয়া পল্টনে এক আলোচনা সভায় তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি এবং যারা ১৯৭০ সালে আওয়ামী লীগকে ভোট দেয়নি তাদেরই প্লাটফর্ম বিএনপি।’
জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আওয়ামী লীগ পল্টন থানা ইউনিট আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের স্থানীয় ইউনিট সভাপতি এনামুল হক আবুল।
আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, ঢাকা মহানগর দক্ষিণ ইউনিট সভাপতি আবুল হাসনাত ও সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ আলোচনায় অংশ নেন।
পরিবারের বেশিরভাগ সদস্যসহ বঙ্গবন্ধু হত্যাকে একটা কলঙ্কজনক অধ্যায় আখ্যায়িত করে ড. হাছান বলেন, ষড়যন্ত্রকারীরা কেবল বঙ্গবন্ধুকে হত্যা করেনি তারা বাংলাদেশকেই শেষ করে দিতে চেয়েছিল।
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, ‘দেশে ফিরে বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনে আত্মনিযোগ করেছিলেন, কিন্তু তারা (ষড়যন্ত্রকারীরা) স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায় বঙ্গবন্ধুকে হত্যা করে। তা নাহলে মুক্তিযুদ্ধের ১০ থেকে ১৫ বছরের মধ্যে বাংলাদেশ সিঙ্গাপুর ও মালয়েশিয়ার ন্যায় উন্নত দেশে পরিণত হতো।’
তিনি বলেন, বঙ্গবন্ধু যখন শহীদ হন তখন দেশের জিডিপি ছিল ৭ দশমিক ৪ শতাংশ। জিডিপির সেই হার বঙ্গবন্ধুর মৃত্যুর ৪২ বছর পর তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে অতিক্রম করেছে।
তথ্যমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যাকান্ডের কুশীলবদের খুঁজে বের করা সময়ের দাবি, যাতে ভবিষ্যৎ প্রজন্ম তাদের পাপ কাজ সম্পর্কে জানতে পারে।
তিনি বলেন, রাজনৈতিকভাবে পরাজিত দুষ্কৃতকারীরাই বঙ্গবন্ধুকে হত্যা করেছিল। আর এখন বারংবার পরাজিতরাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করছে।
ড. হাছান ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সতর্ক থাকার এবং শক্ত হাতে তাদের মোকাবেলা করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
বাসস/এএসজি/অনু-জেহক/২১২০/বেউ/-আরজি