বাসস দেশ-৫ : বিমান বাহিনী প্রধান দেশে ফিরেছেন

190

বাসস দেশ-৫
নৌ- প্রধান-প্রত্যাবর্তন
বিমান বাহিনী প্রধান দেশে ফিরেছেন
ঢাকা, ৩১ আগস্ট, ২০১৯ (বাসস) : বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত ৬ দিনের সরকারী রাশিয়া সফর শেষে আজ শনিবার দেশে ফিরেছেন।
সফরকালে বিমান বাহিনী প্রধান রাশিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক এভিয়েশন এবং স্পেস সেলুন (এমএকেএস-২০১৯) এয়ার শো তে অংশগ্রহণ করেন।
এই এমএকেএস এয়ার শো বিভিন্ন দেশের এভিয়েশন সংস্থার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন ও বিস্তার লাভে সহায়ক ভূমিকা পালন করে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান রাশিয়ার বিমান বাহিনী প্রধানের সাথে এক সৌজন্য সাক্ষাত করেন এবং দ্বিপাক্ষিক স¦ার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।
বিমান বাহিনী প্রধান স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশ বিমান বাহিনী গঠনে বিভিন্ন যুদ্ধ সরঞ্জাম, বিমান ও র‌্যাডার প্রদানে সহায়তা করার জন্য রাশিয়া সরকারের ভূয়সী প্রশংসা ও কৃতজ্ঞতা স্বীকার করেন।
এছাড়া তিনি দুই দেশের বিমান বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক আরও সুদৃঢ় করা আগ্রহ প্রকাশ করেন। আলোচনায় বিমান বাহিনী প্রধান, দুই দেশের বিমান বাহিনীর মধ্যে ভবিষ্যত সহযোগীতা প্রদানের ক্ষেত্র তৈরি করার জন্য ‘এয়ার স্টাফ টক’ শুরু করার জন্য আহবান জানান।
সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান রাশিয়ার ফেডারাল সার্ভিস ফর মিলিটারি টেকনিক্যাল কোঅপারেশন বিভাগের (এফএসএমটিসি) প্রধানের সাথে এক সৌজন্য সাক্ষাত করেন। এছাড়াও তিনি এয়ার শোতে রাশিয়ার প্রতিষ্ঠান রোসবারোনেক্সপোর্ট এবং এভিয়েশন কোম্পানি আইআরকুট কর্পোরেশন’র উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে তারা উভয় দেশের সামরিক বাহিনীর বিভিন্ন প্রতিরক্ষা সরঞ্জাম ও প্রযুক্তি সহযোগীতা এবং দ্বিপাক্ষিক বিষয়ে মত বিনিময় করেন।
বিমান বাহিনী প্রধানের রাশিয়া সফরের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর আধুনিকায়নের জন্য নতুন নতুন যুদ্ধাস্ত্র ও প্রযুক্তি সরঞ্জাম সংযোজনের প্রক্রিয়া ত্বরান্বিত এবং দুই দেশের বিমান বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সুসম্পর্ক আরও সুদৃঢ় ও সম্প্রসারিত হবে বলে আশা করা যায়।
বিমান বাহিনী প্রধান রাশিয়ার এফএসএমটিসি বিভাগের আমন্ত্রণে গত ২৬ আগস্ট এক সরকারী সফরে রাশিয়ায় যান।
বাসস/আইএসপিআর/এফএইচ/১৬২২/-আসচৌ