পম্পেও’র সমালোচনা উ.কোরিয়ার, ক্রমেই ‘ফিকে’ হচ্ছে মার্কিন আলোচনার প্রত্যাশা

283

সিউল, ৩১ আগস্ট, ২০১৯ (বাসস ডেস্ক): উত্তর কোরিয়া শনিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র কঠোর সমালোচনা করেছে। পিয়ংইয়ংয়ের ‘খারাপ আচরণ’ বিষয়ে তার মন্তব্য প্রশ্নে এ সমালোচনা করা হয়।
ওয়াশিংটনের সাথে পরমাণু সংক্রান্ত আলোচনা ‘সম্ভাবনা ক্রমেই ¤্রয়িমান’ হয়ে যাচ্ছে বলেও উত্তর কোরিয়া সতর্ক করে দিয়েছে। খবর এএফপি’র।
এ আলোচনা প্রক্রিয়া শুরু করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে জুনে একটি চুক্তি হলেও নানান ধরনের জটিলতা থাকায় ওয়াশিংটনের সাথে কার্যকরি পর্যায়ের আলোচনার পর পিয়ংইয়ং বিক্ষুব্ধ মন্তব্য করে।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে এ আলোচনা প্রক্রিয়ার ব্যাপারে কোন অগ্রগতি না হওয়ায় উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যৌথ সামরিক মহড়ার প্রতিবাদে একের পর এক অস্ত্রের পরীক্ষা চালায়।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত এক বিবৃতিতে দেশটির ভাইস পররাষ্ট্রমন্ত্রী চোয়ে সন হুই বলেন, ‘যুক্তরাষ্ট্রের সাথে আমাদের সংলাপের প্রত্যাশা ক্রমেই ফিকে হয়ে যাচ্ছে এবং এ পর্যন্ত আমরা যেসব পদক্ষেপ গ্রহণ করেছি সে সকল পদক্ষেপ ফের যাচাই করতে আমরা চাপ দিচ্ছি।’
উত্তর কোরিয়ার বিভিন্ন পদক্ষেপকে ‘খারাপ আচরণ’ হিসেবে উল্লেখ করে দেয়া পম্পেও’ এ সপ্তাহের গোড়ার দিকের বক্তব্যের ব্যাপারে চোয়ে বলেন, এমন মন্তব্য এড়ানো যায় না।
চোয়ে বলেন, এ ধরনের ভাষা অযথার্থ, বিরক্তিকর ও অপমানজনক ছিল।