বাংলাদেশ, ভারত প্রতিবেশিসুলভ সম্পর্কের এক দৃষ্টান্ত : সৈয়দ মোয়াজ্জেম

368

নয়াদিল্লি, ২৯ আগস্ট, ২০১৯ (বাসস) : ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে আবির্ভূত হয়েছে। তিনি মীরাটে আইআইএমটি ইঞ্জিনিয়ারিং কলেজে ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন। অনুষ্ঠানে ওই কলেজের শিক্ষক, কর্মকর্তা ছাড়াও স্নাতক পর্যায়ের প্রায় ৮শ’ শিক্ষার্থী যোগদান করেন।
সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, বাংলাদেশ বর্তমানে পৃথিবীর অন্যতম দ্রুততম বিকাশমান অর্থনীতির দেশ। গত বছর যার জিডিপি প্রবৃদ্ধির রেকর্ড হার ছিল ৭ দশমিক ৮৬। চলতি অর্থ বছরে এ পর্যন্ত এই হার ৮ দশমিক ১৩।
তিনি বলেন, ভারতও বিশ্ব অর্থনৈতিক শক্তি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তিগত অর্জনসহ দ্রুততার সঙ্গে এগিয়ে যাওয়া অন্যতম রাষ্ট্র।
রাষ্ট্রদুত বলেন, দুই প্রতিবেশী দেশের সাফল্য তাদের পারস্পরিক অর্থনৈতিক সম্পকর্কে পুনরায় গভীরতর করার সুযোগ করে দিয়েছে।
তিনি বলেন, দুই প্রতিবেশির সম্পর্ক আজ এতো বেশি শক্তিশালী যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি উভয়দেশের এ সম্পর্ককে মডেল হিসেবে নিয়ে এ বিষয়ে উচ্চতর শিক্ষাঙ্গনে গবেষণার পরামর্শ দিয়ে বলেছেন, এনিয়ে যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে থিসিস ও পিএইচডি ডিগ্রি আকারে গবেষণা চালানো যেতে পারে।
তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গতিশীল নেতৃত্বে এই সম্পর্ক বিশেষ ও শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। এখন তা কৌশলগত অংশীদারিত্বের স্তর পেরিয়ে দ্বিপাক্ষিক সহযোগিতা সমস্ত ক্ষেত্রকে আওতাভুক্ত করেছে।
ঢাকা ও দিল্লি এই সুসম্পর্ককে আরো চমৎকার পর্যায়ে নেয়ার জন্য এখন তিনটি প্রধান বিষয়ের দিকে দৃষ্টি দিয়েছে, তাহলো ব্যবসা ও বিনিয়োগ, সংযোগ ও জ্বালানি।