বাসস ক্রীড়া-১০ : নাপোলির বিপক্ষে ম্যাচে উপস্থিতির ছাড়পত্রের অপেক্ষায় জুভেন্টাস কোচ সারি

265

বাসস ক্রীড়া-১০
ফুটবল-ইতালী-সিরি এ-প্রিভিউ
নাপোলির বিপক্ষে ম্যাচে উপস্থিতির ছাড়পত্রের অপেক্ষায় জুভেন্টাস কোচ সারি
মিলান, ২৯ আগস্ট ২০১৯ (বাসস/এএফপি) : শনিবার নাপোলির বিপক্ষে হোম ম্যাচে মাঠে থাকার ছাড়পত্র পাবার অপেক্ষায় রয়েছেন জুভেন্টাসের নবনিযুক্ত কোচ মাওরোজিও সারি। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ক্লাবের প্রথম ম্যাচে দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন তিনি।
মৌসুমের প্রথম হোম ম্যাচে গত আসরের রানার্সআপ দলের মোকাবেলা করতে যাচ্ছে আটবারের লীগ চ্যাম্পিয়নরা। স্বাস্থ্য খারাপ থাকা সত্ত্বেও বিরামহীন ধুমপানের কারণে ৬০ বছর বয়সী এই কোচকে জ্বালাতন করে যাচ্ছে ক্লাব কর্তারা।
চলতি সপ্তাহের শুরুতেই নিজ বাসভবনের সামনে ভক্তদের সঙ্গে ছবির জন্য পোচ দেয়ার সময় হাতে সিগারেটের প্যাকেট সোভা পাচ্ছিল এই চেইন স্মোকারের হাতে। শারিরিক অসুস্থতা সত্ত্বেও দলীয় অনুশীলন পরিচালনা করে যাচ্ছেন সারি। বর্তমানে তিনি বাইরেও বের হচ্ছেন বলে জানিয়েছে ইতালীর গণমাধ্যম।
চেলসির এই সাবেক কোচ নাপোলির হয়ে তিন বছর ট্রফিবিহীন সময় পার করেছেন। ওই ক্লাব ছেড়ে তার জুভেন্টাসে যোগদানকে তাই ভাল চোখে দেখছেন না নাপোলি কর্মকর্তা ও সমর্থকরা। তারা এটিকে দেখছেন বেঈমানী হিসেবে।
অবশ্য জুভেন্টাসে সারির নিয়মিত অনুপস্থিতিকে সুযোগ হিসেবেই দেখছেন নাপোলি কোচ কার্লো আনচেলোত্তি। ক্লাবটি তাদের উদ্বোধনী ম্যাচে ৪-৩ গোলে জয় পেয়েছে ফিওরেন্টিনার বিপক্ষে। আর জুভেন্টাস তাদের প্রথম ম্যাচে পারমাকে হারিয়েছে ১-০ গোলে। ওই ম্যাচে ভিএআরের বিতর্কিত সিদ্ধান্তে বাতিল হয়েছে পর্তুগাল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোর একটি গোল।
শনিবার নাপোলিতে অভিষেক ঘটতে পারে নবাগত মেক্সিকান তারকা হিরভিং লোজানোর। পিএসভি আইন্দোভানের এই সাবেক উইঙ্গার বলেন, ‘আমি জুভদের সম্পর্কে জানি। তারা কতটা শক্তিশালী সে বিষয়েও আমার ধারনা রয়েছে। তবে আমার নতুন সতীর্থরাও যথেষ্ট শক্তিশালী। জানি তাদের বিপক্ষে আমাদের খেলাটিও কতটা গুরুত্বপূর্ণ। আশা করছি, ওই ম্যাচে আমি খেলতে পারব। তবে সেটি নির্ভর করছে কোচের উপর। যে কোন সিদ্বান্তের জন্য আমি প্রস্তুত।’
এদিকে জুভেন্টাসের হয়ে মাঠে নামা বিলম্বিত হতে পারে ক্লাবে নতুন যোগ দেয়া অ্যারন রামজির। কারণ সপ্তাহের মধ্যভাগে অনুশীলনের পর পিঠের নিন্মভাগে কিছুটা ব্যথা অনুভব করছেন তিনি। জুভেন্টাসের গোল রক্ষক উজচেক সজেসনি বলেন, ‘জুভেন্টাস ও নাপোলির সরাসরি এই লড়াইটি বেশ কঠিন হবে। তবে অধিকাংশ সময়েই আমরা তাদের বিপক্ষে জয়লাভ করেছি। আশা করি শনিবারও সেই ধারাবাহিকতা থাকবে। ম্যাচটি হবে দারুন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।’
এদিকে শীর্ষ লীগে উঠে আসা লেচ্চের বিপক্ষে ৪-০ গোলের দারুন একটি জয় তুলে নেয়া এন্টনিও কন্টের নতুন চেহারার ইন্টার মিলান শনিবার কাগলিয়ারি সফরে যাবে। তাদের লক্ষ্য থাকবে নজরকাড়া সুচনার ধারাবাহিকতা অব্যাহত রাখা। ইতোমধ্যে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে আসা বেলজিয়ান তারকা রোমেলু লুকাকুর সঙ্গে ক্লাবটিতে যুক্ত হতে যাচ্ছেন তার সাবেক সতীর্থ চিলিয়ান ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেজ। ধারে নতুন ক্লাবে তার যোগ দেয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।
এদিকে সুচনা ম্যাচেই ধাক্কা খেয়েছে কাগলিয়ারি। দ্বিতীয় বিভাগ থেকে উঠে আসা ব্রেসচিয়ার কাছে ১-০ গোলে হেরে গেছে তারা। পরবর্তী এ্যাওয়ে ম্যাচে রোববার ব্রেসচিয়া লড়বে এসি মিলানের বিপক্ষে। আগের ম্যাচে উদিনেসের কাছে ১-০ গোলে হেরেছে এসি মিলান। রাজধানীর ডার্বিতে ল্যাৎসিওর মুখোমুখি হতে যাচ্ছে রোমা। স্তাদিও অলিম্পিকোতে অনুষ্ঠিত হবে ম্যাচটি। আগের ম্যাচে ল্যাৎসিও ৩-০ গোলে সাম্পদরিয়াকে হারালেও রোমা ৩-৩ গোলে ড্র করেছে জেনোয়ার সঙ্গে।
রোমার তার্কিশ ফরোয়ার্ড চেঙ্গিস আন্দের বলেন, ‘রোমে ডার্বির গুরুত্ব সম্পর্কে অবগত আছে সবাই। খেলোয়াড় হিসেবে আমাদের কাছেও এটি বেশ গুরুত্বপূর্ণ। আমরা তাদের মাঠে গিয়ে নিজেদের সবকিছু উজাড় করে দিয়ে খেলব। যাতে ফলাফল নিজেদের পক্ষে আনা যায়। আমাদেরকে চ্যাম্পিয়ন্স লীগে ফিরতে হবে।’
এদিকে এসপিএলের বিপক্ষে আগামী শুক্রবার প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছে বলগনা। যদিও তাদের কোচ সিনিসা মিহাজলোভিচ কেমো থোরপি দিয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন, তারপরও সাইডবেঞ্চেই থাকতে হবে তাকে।
সূচি:
শুক্রবার: বলগনা বনাম এসপিএএল
শনিবার: এসি মিলান বনাম ব্রেসচিয়া, জুভেন্টাস বনাম নাপোলি
রোববার: ল্যাৎসিও বনাম রোমা, আটলান্টা বনাম তুরিনো, কাগলিয়ারি বনাম ইন্টার মিলান, জেনোয়া বনাম ফিওরেন্টিনা, লেচ্চে বনাম ভেরোনা, সাসাওলো বনাম সাম্পদরিয়া, উদিনেস বনাম পারমা।
বাসস/এএফপি/এমএইচসি/১৯৫০/আরজি