বাসস দেশ-১৫ : উন্নয়ন যোগাযোগ মানুষের ইতিবাচক পরিবর্তনে সহায়তা করে : কর্মশালায় বক্তারা

157

বাসস দেশ-১৫
শিশু-ইউজিসি-কর্মশালা
উন্নয়ন যোগাযোগ মানুষের ইতিবাচক পরিবর্তনে সহায়তা করে : কর্মশালায় বক্তারা
ঢাকা, ২৪ জুন, ২০১৮ (বাসস) : রাজধানীতে অনুষ্ঠিত এক কর্মশালায় বক্তারা বলেছেন, উন্নয়ন যোগাযোগ মানুষের আচরণ পরিবর্তন ও ইতিবাচক পরিবর্তনে সহায়তা করে।
তারা উন্নয়ন যোগাযোগ, সামাজিক ও আচরণ পরিবর্তন যোগাযোগে শিশু অধিকারের বিষয়টি নিয়ে ব্যাপক গবেষণা পরিচালনার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।
বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়ন যোগাযোগ বিষয়ে পাঠ্যক্রম প্রণয়ন এবং গবেষণা কর্মকা- পরিচালনার জন্য আজ হতে শুরু হওয়া পাঁচদিনব্যাপী এক কর্মশালায় বক্তারা এই প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।
শিশুদের সুরক্ষা ও তাদের অধিকারসমূহ উচ্চশিক্ষা পাঠ্যক্রমে অর্šÍভুক্ত করার জন্য সাভারের ব্রাক সিডিএম-এ
বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।
বক্তারা বলেন, শিশুদের অধিকার সুরক্ষা ও উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের লব্ধজ্ঞান ও অভিজ্ঞতা উন্নয়ন যোগাযোগ ও মানুষের আচরণ পরিবর্তন যোগাযোগে কাজে লাগাতে হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।
ইউনিসেফ বাংলাদেশের কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট (সিফরডি) প্রধান নেহা কাপিল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।
এছাড়া, কর্মশালায় বক্তব্য রাখেন ইউনিসেফ-এর জ্যেষ্ঠ শিক্ষণ উপদেষ্টা ওয়াইথেরা গিকোনিও এবং ওহাইও বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ডেভিড এইচ মোল্ড।
প্রফেসর মান্নান শিশুদের অধিকারসমূহ উচ্চশিক্ষা পাঠ্যক্রমে অর্šÍভুক্ত করার উদ্যোগের জন্য ইউনিসেফকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ কর্মশালা শিশুদের বিষয়টি বিশ্ববিদ্যালয় পাঠ্যক্রমে এবং অংশগ্রহণমূলক গবেষণা কর্মকা-ের নকশা প্রণয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও সামাজিক সমস্যা মোকাবেলায় উন্নয়ন যোগাযোগ ও তথ্য প্রযুক্তি খুবই জরুরি।
তিনি বলেন, উন্নয়ন যোগাযোগ মানুষের আচরণ পরিবর্তন ও জীবনের ইতিবাচক পরিবর্তন আনতে সহায়তা করে।
অনুষ্ঠানে নেহা কাপিল বলেন, উন্নয়ন যোগাযোগ, সামাজিক ও আচরণ পরিবর্তন যোগাযোগে শিশু অধিকার বিষয়টি নিয়ে ব্যাপক গবেষণা পরিচালনা করা প্রয়োজন।
তিনি বলেন, শিশুদের অধিকার সুরক্ষা ও উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের লব্ধজ্ঞান ও অভিজ্ঞতা উন্নয়ন যোগাযোগ এবং মানুষের আচরণ পরিবর্তন যোগাযোগে কাজে লাগাতে হবে।
বাংলাদেশের ৩০ টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ইউজিসি ও ইউনিসেফ এর কর্মকর্তাগণ এ কর্মশালায় অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমএন/১৭৫০/জেহক