বাসস দেশ-১৪ : খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ওআইসিভুক্ত দেশগুলোর প্রতি বাংলাদেশের খাদ্যমন্ত্রীর আহবান

103

বাসস দেশ-১৪
খাদ্যমন্ত্রী – আইওএফএস
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ওআইসিভুক্ত দেশগুলোর প্রতি বাংলাদেশের খাদ্যমন্ত্রীর আহবান
ঢাকা,২৯ আগস্ট,২০১৯ (বাসস) : খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার অপুষ্টি দূরীকরণ ও ক্ষুধা মুক্তির লক্ষ্যে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ওআইসিভুক্ত দেশগুলোর প্রতি আহবান জানিয়েছেন। তিনি আজ বৃহস্পতিবার সৌদি আরবের জেদ্দায় ওআইসির খাদ্য নিরাপত্তা বিষয়ক সংগঠন আওএফএস’র সম্মেলনে বক্তৃতাকালে এ আহ্বান জানান। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, খাদ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম, অতিরিক্ত সচিব ওমর ফারুক, খাদ্য অধিদফতরের মহাপরিচালক ড. নাজমান আরা খানম ও রিয়াদ দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।
খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশ এখন সবজি উৎপাদনে বিশ্বে তৃতীয় এবং মৎস্য উৎপাদনে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে। তিনি বলেন,সবার জন্য খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খাদ্য উৎপাদনে কার্যকর নীতি গ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ক্ষেত্রে পর্যাপ্ত বরাদ্দ ও কার্যকর উদ্যোগ নিয়েছেন,যার ফলে বাংলাদেশের খাদ্যশস্য উৎপাদন এখন প্রায় ৪০ মিলিয়ন মেট্রিক টনে পৌঁছেছে।
সাধন চন্দ্র মজুমদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃতে ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সরকার সকল নাগরিকের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে কর্ম পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি বলেন,‘আপনারা জেনে খুশি হবেন, বাংলাদেশ এখন খাদ্য উৎপাদনে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছে।’ বাংলাদেশ এখন নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে বলে মন্ত্রী উল্লেখ করেন।
তিনি ওআইসি’র সদস্য দেশগুলোতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইওএফএস’কে কার্যকর সংস্থা হিসেবে সঠিক রোডম্যাপ এর প্রস্তাব দেওয়ায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রশংসা করেন। উদ্ভাবন, বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে এ সংগঠনকে আরও কার্যকরী করে তোলার মধ্যদিয়ে সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়িয়ে তুলতে সক্ষম হবে বলে খাদ্যমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষি বিষয়ক মন্ত্রী প্রকৌশলী আব্দুল রহমান বিন আব্দুলমহসেন আল-ফাদলী এ সম্মেলনে সভাপতিত্ব করেন। সভা শেষে খাদ্যমন্ত্রী কাজাখাস্তানের খাদ্য ও কৃষি বিষয়ক মন্ত্রী ওমরাভ সাফর খানের সাথেও বৈঠক করেন। এসময় তিনি খাদ্য ও কৃষি খাতে দ্বি-পক্ষীয় বিভিন্ন সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন।
অধিবেশনে আওএফএস’র নতুন মহাপরিচালক নিয়োগ দেয়া হয়।
বাসস/সবি/জেডআরএম/১৭০৫/কেএমকে