ম্যাক্রোর মন্তব্য আবারো প্রত্যাহারের দাবি বোলসোনারোর

206

পোত্রো ভেলহো, ব্রাজিল, ২৯ আগস্ট, ২০১৯ (বাসস ডেক্স) : ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বুধবার ফ্রান্সের নেতা ইমানুয়েল ম্যাক্রোর মন্তব্য প্রত্যাহারের দাবি পুনর্ব্যক্ত করে অভিযোগ করেছেন যে, ফ্রান্স ও জার্মানী আমাজনের দাবানল মোকাবেলার সহায়তার নামে লাতিন আমেরিকার দেশটির সার্বভৌমত্ব কিনে নিতে চায়। খবর এএফপি’র।
বোলসোনারোর এই মন্তব্যে আবারো সংশয় দেখা দিল যে দেশটি আমাজনের দাবানল মোকাবেলায় জি-৭’র ২০ মিলিয়ন ডলারের সহায়তা নিতে আগ্রহী কিনা।
বোলসোনারো মঙ্গলবার সকালে বলেছিলেন যে, ম্যাক্রো তার অমর্যাদাকর মন্তব্য প্রত্যাহার করলে ব্রাজিল জি-৭’র প্রস্তাব নিয়ে আলোচনা করতে প্রস্তুত। কিন্তু ওইদিন সন্ধ্যায় বোলসোনারো এই দাবি থেকে সরে আসেন এবং তার মুখপাত্র এ ব্যাপারে সাংবাদিকদের বলেন যে, সহায়তার অর্থ ব্রাজিলের নিয়ন্ত্রনে থাকবে এই শর্তে দেশটি বিদেশী সহায়তা নিতে সম্মত রয়েছে।
কিন্তু বুধবার বোলসোনারো চিলির প্রেসিডেন্ট সেবস্টিয়ান পিনেরার সঙ্গে বৈঠকের পর ম্যাক্রোর প্রসঙ্গ উল্লেখ করে সাংবাদিকদের বলেন, ‘কেবল তিনি (ম্যাক্রো) তার বক্তব্য প্রত্যাহার করলে আমরা আবারো আলোচনায় বসতে পারি।’
ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, জার্মানী এবং বিশেষভাবে ফ্রান্স আমাদের সার্বভৌমত্ব কিনে নিতে চায়। মনে হচ্ছে ২০ মিলিয়ন ডলার আমাদের মূল্য। কিন্তু ২০ মিলিয়ন বা ২০ ট্রিলিয়ন একই কথা। এটা ব্রাজিলের মূল্যমান নির্ধারণের পন্থা হতে পারে না।
জি-৭’র সহায়তা গ্রহণের ব্যাপারে সংশয় ব্যক্ত করে বোলসোনারো বলেন, দাবানল নেভাতে ব্রাজিল দ্বিপক্ষীয় সহায়তা নিতে প্রস্তুত রয়েছে। জি-৭ ভুক্ত দেশগুলো হচ্ছে- কানাডা, ফ্রান্স, জার্মানী, ইতালী, জাপান, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র।
ব্রাজিলের প্রেসিডেন্ট দাবানল নেভাতে চিলির ৪টি এয়ারক্রাপ্টের সহায়তার প্রস্তাব গ্রহণ করেন। তিনি বলেন, ‘আমরা সকলে আমাজনকে ভালবাসি। কিন্তু আমাজন অঞ্চলে ৯ দেশের সার্বভৌমত্ব রয়েছে।