বাসস দেশ-২০ : নাশকতার মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার পরিকল্পনা ছিল জঙ্গিদের

162

বাসস দেশ-২০
র‌্যাব-গ্রেফতার
নাশকতার মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার পরিকল্পনা ছিল জঙ্গিদের
ঢাকা, ২৮ আগস্ট, ২০১৯ (বাসস) : সরকার উৎখাতের লক্ষ্যে নাশকতামূলক কর্মকান্ডের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করতে আল্লাহর দলের জঙ্গিদের বড় ধরনের পরিকল্পনা ছিল।
আজ বুধবার রাজধানীর কারওয়ানবাজারস্থ র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১ এর অধিনায়ক (সিও) লেফটেন্ট্যান্ট কর্নেল মো. সারওয়ার-বিন-কাশেম সাংবাদিকদের এ কথা বলেন।
র‌্যাবের অধিনায়ক জানান, জঙ্গিদের কাঠামো অনুযায়ী শাসন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে তারা নাশকতার পরিকল্পনা করে।
র‌্যাব সূত্রে জানা যায়, রাজধানীর দক্ষিণখান থানার ‘আল্লাহর দল’ (আল্লাহর সরকার) একটি জঙ্গি সংগঠনের চার সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১)।
আটককৃতরা হলেন- সিরাজুল ইসলাম শাহরুল মৃধা (৩৮), মনিরুজ্জামান মনির (৪০), এসএম হাফিজুর রহমান সাগর (৪৫) ও মো. শফিউল মোযনাবীন তুরিন (২৭)।
তাদের কাছ থেকে ৩টি পেনড্রাইভ, ১২টি মোবাইল ফোন, ‘আল্লাহর দল’ সংগঠনের লিফলেট, দাওয়াতপত্র ও আয়-ব্যয়ের হিসাবের একটি টালি খাতা উদ্ধার করা হয়।
আজ ভোরে রাজধানীর দক্ষিণখান থানা এলাকা থেকে তাদের আটক করা হয়।
র‌্যাবের এই কর্মকর্তা বলেন, আটক জঙ্গিরা সংগঠনটির যাবতীয় আর্থিক মূলধনের একটি বড় অংশ নামে-বেনামে দেশের বেশ কয়েকটি ব্যাংকে গচ্ছিত রেখেছে। মূলত দেশে নাশকতা সৃষ্টি ও সরকার উৎখাতের কাজে এগুলো ব্যয় করার পরিকল্পনা ছিল তাদের। এ বিষয়ে র‌্যাব অনুসন্ধান চালাচ্ছে।
জঙ্গিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানিয়েছেন, তারা ইসলামের অপব্যাখ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশন এবং ভ্রান্ত ইসলামী সংগীতের মাধ্যমে সাধারণ মানুষকে উগ্রবাদে উদ্বুদ্ধ করতো। পাশাপাশি তারা জঙ্গি কার্যক্রমকে জোরদারের জন্য আর্থিক কাঠামো তৈরি করছিল।
র‌্যাব অধিনায়ক আরও জানান, ১৯৯৫ সালে মতিন মেহেদীর নেতৃত্বে ‘আল্লাহর দল’ নামক জঙ্গি সংগঠনটি গড়ে ওঠে এবং ২০১৪ সালে মতিন মেহেদীর গোপন নির্দেশে এটি ‘আল্লাহর সরকার’ নামকরণ করা হয়।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৮২০/এএএ