বাসস দেশ-১৪ : বঙ্গবন্ধুর জীবনের ইতিহাস আর বাংলাদেশের ইতিহাস একে অপরের পরিপূরক : পরিবেশ মন্ত্রী

104

বাসস দেশ-১৪
পরিবেশ মন্ত্রী-বই পড়া
বঙ্গবন্ধুর জীবনের ইতিহাস আর বাংলাদেশের ইতিহাস একে অপরের পরিপূরক : পরিবেশ মন্ত্রী
ঢাকা, ২৮ আগস্ট, ২০১৯ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, বঙ্গবন্ধুর সমগ্র জীবনের ইতিহাস আর বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস একে অপরের পরিপূরক।
বঙ্গবন্ধুই বাংলাদেশ এবং বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু বলে উল্লেখ করে তিনি আরো বলেন, বঙ্গবন্ধুকে জানতে হলে, বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে হলে বঙ্গবন্ধুর ওপর রচিত বই পড়তে হবে।
মো. শাহাব উদ্দিন আজ ঢাকা বিশ^বিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ডাকসু আয়োজিত ‘বঙ্গবন্ধু বইমেলা’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রব্বানী, এজিএস সাদ্দাম হোসেন ও সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন।
মো. শাহাব উদ্দিন বলেন, বই মানুষকে আলোর পথে নিয়ে যায়, বই মানুষকে সঠিক পথে চলতে শেখায়। দেশের ইতিহাস ঐতিহ্য এবং বিশ^কে জানার জন্য ছাত্রদেরকে বেশি বেশি বই পড়া উচিত।
তিনি বলেন, বিশেষ করে বঙ্গবন্ধুর নিজের লেখা তাঁর ‘অসমাপ্ত আত্মজীবনী’ না পড়লে বঙ্গবন্ধু সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাওয়া যাবে না।
পরিবেশ মন্ত্রী বলেন, দীর্ঘ ২১ বছর বঙ্গবন্ধুকে জানতে দেয়া হয়নি, স্কুল কলেজের পাঠ্য পুস্তকে স্বাধীনতার ভুল ইতিহাস অন্তর্ভূক্ত করে ছাত্র ছাত্রীদের বিভ্রান্ত করা হয়েছে।
তিনি বলেন, কিন্তু ইতিহাস তার আপন গতিতে উদ্ভাসিত হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যা করে মনে করা হয়েছিল বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে দেয়া যাবে। কিন্তু সেটা কখনোই সম্ভব নয়। ইতিহাস কাউকে ক্ষমা করে না। সঠিক ইতিহাস জানতে হলে, আলোর পথে আসতে হলে বই পড়তেই হবে।
তিনি দেশের ছাত্রসমাজকে বেশি বেশি করে বই পড়ার আহ্বান জানান।
বঙ্গবন্ধুর স্মৃতির উদ্দেশ্যে এ ধরনের বইমেলার আয়োজন করা অব্যাহত রাখার অনুরোধ জানিয়ে ডাকসু’র নেতাদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে আরো বড় বইমেলা আয়োজনের মাধ্যমে ডাকসু এবং ছাত্রলীগ মিলে বঙ্গবন্ধুর আদর্শ সারা দেশের ছাত্র সমাজের মধ্যে ছড়িয়ে দেবে।
অনুষ্ঠান শেষে মন্ত্রী ডাকসু ভবন পরিদর্শন করেন এবং ডাকসু ভবনের সামনে একটি কাঁঠাল গাছের চারা রোপন করেন।
বাসস/সবি/এমএএস/১৭০৫/এএএ