বাসস দেশ-১১ : গাজীপুর নির্বাচনে প্রচারণা মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে

136

বাসস দেশ-১১
গাজীপুর-প্রচারণা
গাজীপুর নির্বাচনে প্রচারণা মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে
ঢাকা, ২৪ জুন, ২০১৮ (বাসস) : গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের সব ধরনের প্রচার-প্রচারণা আজ রোববার মধ্যরাত থেকে আনুষ্ঠানিকভাবে বন্ধ হচ্ছে ।
গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের রিটানিং কর্মকর্তা রকিব উদ্দিন ম-ল বাসসকে জানান, ওই সিটির ভোটার নন এমন বহিরাগতদের শনিবার মধ্যরাত থেকে গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় অবস্থান নিষিদ্ধ করেছে নির্বাচন কমিশন (ইসি)।
আজ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আলম ও বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকার নেতাকর্মীদের নিয়ে শেষবারের মতো সিটি কর্পোরেশন এলাকায় প্রচারণা চালাচ্ছেন।
এ সিটি কর্পোরেশন নির্বাচনে এবার মেয়রপদে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে ছয়জন বিভিন্ন রাজনৈতিক দলের মনোনীত ও একজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। এ ছাড়া এখানে ৫৭টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ২৫৪ জন ও ১৯টি সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৮৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এ সিটি কর্পোরেশনের ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন এবং নারী ভোটার ৫ লাখ ৬৭ হাজার ৮০১।
রিটানিং কর্মকর্তা জানান, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে আজ সকাল থেকে ৩০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচনী এলাকায় সকাল থেকেই তারা টহল শুরু করেছে।
তিনি জানান, আজ থেকে ৭শ’ বিজিবি, ৬শ’ র‌্যাব, ৬ হাজার পুলিশ, ৭ হাজার আনসার এবং এপিবিএন সদসসহ মোট ১৫ হাজার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। পাশাপাশি র‌্যাবের ৫৮টি টিম এবং পুলিশের ৫৭টি মোবাইল ও ২০টি স্ট্রাইকিং ফোর্সও দায়িত্ব পালন করবে।
রিটার্র্নিং কর্মকর্তা জানান, আইনশৃঙ্খলা বাহিনীর এই বিপুল পরিমাণ সদস্য মোতায়েনের প্রধান উদ্দেশ্য হলো নির্বাচন অবাধ, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ করা। নির্বাচনি এলাকায় যাতে কেউ গোলোযোগ বা অনিয়ম করতে না পারে।
তিনি জানান, নির্বাচনে ৪২৫টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৩৩৭টি গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ এবং ৮৮টি সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে পুলিশ, আনসার ভিডিপিসহ ২৪ জন (১২ জন অস্ত্রধারী) সদস্য মোতায়েন থাকবে এবং সাধারণ কেন্দ্রগুলোতে ২২ জন (১০ জন অস্ত্রধারীসহ) সদস্য মোতায়েন থাকবে।
গত ২৬ জুন ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে গত ১৩ মে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।
নতুন ঘোষিত তারিখ অনুযায়ী ১৮ জুন থেকে এ নির্বাচনে আনুষ্ঠানিক প্রচার শুরু করেন প্রার্থী ও তাদের সমর্থকরা।
২০১৩ সালে গাজীপুর ও টঙ্গি পৌরসভার ৩২৯ দশমিক ৫৩ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গাজীপুর মহানগরের যাত্রা শুরু হয়।
বাসস/এএসজি/এমএসএইচ/১৭০০/জেজেড/কেসি