বাসস দেশ-২২ : নানামুখী পদক্ষেপ পারে ব্যাংকের সুদহার কমাতে

120

বাসস দেশ-২২
বিআইবিএম-গোলটেবিল
নানামুখী পদক্ষেপ পারে ব্যাংকের সুদহার কমাতে
ঢাকা, ২৭ আগস্ট, ২০১৯ (বাসস): বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গোলটেবিল আলোচনায় উপস্থাপিত প্রবন্ধে ব্যাংকের পরিচালন ব্যয় কমানো, ঋণের গুণগত মান উন্নয়ন এবং যৌক্তিক মুনাফার লক্ষ্যমাত্রা নির্ধারণের মতো পদক্ষেপ গ্রহণ করলে সুদহার কমানো সম্ভব হবে উল্লেখ করা হয়েছে।
মঙ্গলবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘ইন্টারেস্ট রেট অ্যান্ড এক্সপানশান অব ব্যাংক ক্রেডিট’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এই প্রবন্ধ উপস্থাপন করা হয়।
বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর ড. বরকত-এ-খোদার সভাপতিত্বে অনুষ্ঠানে বিআইবিএমের মহাপরিচালক মুহাঃ নাজিমুদ্দিন,বিআইবিএমের অধ্যাপক ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী আলোচনায় অংশ নেন।
গোলটেবিল বৈঠকে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক মোঃ নেহাল আহমেদ। চার সদস্যের একটি গবেষণা দল এ গবেষণা সম্পন্ন করেন। গবেষণা দলে অন্যান্যের মধ্যে ছিলেন সহযোগী অধ্যাপক মোহাম্মদ সোহেল মোস্তফা,সহকারী অধ্যাপক রেক্সোনা ইয়াসমিন এবং বিআইবিএমের অনুষদ সদস্য মো. আব্দুল কাইউম।
মূল প্রবন্ধে নেহাল আহমেদ বলেন,ঋণ গ্রহীতাদের উচ্চসুদহার ব্যবসায়ের ক্ষেত্রে বড় বাঁধা। যা ঋণ পরিশোধে নেতিবাচক প্রভাব ফেলছে। উপরন্তু উচ্চ সুদের কারণে পণ্য উৎপাদনে খরচ বাড়ার কারণে রফতানিমুখী শিল্পে নেতিবাচক প্রভাব ফেলছে। সুতরাং ঋণের সুদহার যৌক্তিক পর্যায়ে আসা দরকার।
বিআইবিএম মহাপরিচালক মহাঃ নাজিমুদ্দিন তার বক্তব্যে বলেন,সরকারের নীতি নির্ধারক পর্যায় থেকে শুরু করে সর্বত্র গত কয়েক বছর ধরে সুদহার কত তা আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে । তবে সুদহার কম থাকলে বিনিয়োগে গতি বাড়ে। ভিশন-২০৪১, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন এবং ডেল্টা প্ল্যানের লক্ষ্য অর্জন করতে হলে সুদের হার কমিয়ে আনতে হবে। যাতে উদ্যোক্তারা বিনিয়োগে আগ্রহী হয়। সরকার এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
বাসস/সবি/আরআই/১৯০০/-আসচৌ