রাজধানীতে নির্মাণাধীন দু’টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়ায় ৩ লাখ টাকা জরিমানা

211

ঢাকা, ২৭ আগস্ট, ২০১৯ (বাসস) : এডিস মশা নির্মূলের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পরিচালিত ভ্রাম্যমাণ আদালত আজ রাজধানীর বারিধারা এলাকায় অভিযান চালিয়ে নির্মাণাধীন দু’টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়ায় তাদেরকে ৩ লাখ টাকা জরিমানা করেছে।
ডিএনসিসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, এডিস মশার লার্ভা পাওয়ায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান বারিধারায় নির্মাণাধীন ‘নাভানা আজিজা প্ল¬াজা’র প্রতিনিধিকে ১ লাখ টাকা এবং ‘আপন রিয়েল এস্টেট লিমিটেড’ এর প্রতিনিধিকে ২ লাখ টাকা জরিমানা করেছে।
ভ্রাম্যমাণ আদালত চলাকালে ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন বাবুল উপস্থিত ছিলেন।
এডিস মশা নির্মূলে ডিএনসিসি’র চলমান ‘এডিস মশা ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান’ অর্থাৎ ‘চিরুনি অভিযান’ এবং ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মীরা আজ চিরুনি অভিযানের তৃতীয় দিনে ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৪৬০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ২৪৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পায়। লার্ভা পাওয়া এ সব বাড়ি ও স্থাপনায় ‘এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়।
এছাড়া ৬ হাজার ৬৮৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান অথবা জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তরের উপযোগী এ সকল স্থান ধ্বংস করা হয়। প্রতিটি ওয়ার্ডের সংশি¬ষ্ট কাউন্সিলররা এ অভিযান সক্রিয়ভাবে তত্বাবধান করছেন।
গত ২৫ আগস্ট থেকে ৩দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৩১ হাজার ৯১৬টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ৮০৪টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ১৪ হাজার ৮১৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান অথবা জমে থাকা পানি পাওয়া যায়।