বাসস দেশ-২৪ : সোনাইমুড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুদকের অভিযান

118

বাসস দেশ-২৪
দুদক-অভিযান
সোনাইমুড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লে¬ক্সে দুদকের অভিযান
ঢাকা, ২৫ আগস্ট, ২০১৯ (বাসস) : হাসপাতালে ডিউটি না করে প্রাইভেট প্রাকটিস করার অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা আজ রোববার সোনাইমুড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অভিযান পরিচালনা করেছে।
দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আসা অভিযোগের প্রেক্ষিতে রাজধানী ঢাকাসহ সারাদেশে ছয়টি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়েছে।
দুদকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, নোয়াখালীর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক জাহাঙ্গীর আলমের নেতৃত্বে সোনাইমুড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে এ অভিযান চালানো হয়।
অভিযানকালে সংগৃহীত তথ্যাবলি এবং ঘটনাস্থল পরিদর্শনে অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে দুদক টিম। সরেজমিনে গিয়ে দেখা যায়, ৩৩তম বিসিএস স্বাস্থ্য ক্যাডারের একজন কর্মকর্তা হাসপাতালের ডিউটি না করে বেসরকারি হাসপাতাল রয়েল হসপিটাল ইউনিটি-২ এ রোগী দেখেন। তিনি তার প্যাডে উল্লেখ করেন, প্রতিদিন দুপুর ১টা হতে রাত ৮টা পর্যন্ত তিনি গাইনী, প্রসূতি, বন্ধ্যাত্ব ও স্ত্রী রোগের চিকিৎসা করে থাকেন। অথচ স্বাস্থ্য কমপ্লেক্সের ডিউটি রোস্টারে তাকে সপ্তাহের শনি ও রোববার দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত এবং সোম ও বুধবার সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত জরুরি বিভাগের দায়িত্ব দেয়া হয়।
স্বাস্থ্য কমপে¬ক্সের ইলেকট্রনিক অ্যাটেনডেন্স পর্যালোচনায় দেখা যায়, ডিউটি রোস্টারে উল্লিখিত সময়ে তিনি রোগী দেখেননি। আগস্ট মাসে তিনি মাত্র দুই দিন বিকেলে অফিস করেছেন। এ কর্মকর্তার বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপ গ্রহণের জন্য কমিশনের অনুমোদন চেয়ে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে দুদক টিম।
এদিকে রাজধানীর মোহাম্মদপুরে সরকারি খাল দখল করে ভবন নির্মাণের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক এনফোর্সমেন্ট ইউনিটে অভিযোগ আসে, মোহাম্মদপুরের কাটাসুর খাল দখল করে বহুতল ভবন, এমনকি হাউজিং তৈরি করেছে কতিপয় প্রভাবশালী ব্যক্তি।
অভিযোগের ভিত্তিতে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক নেয়ামুল আহসান গাজীর নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়। দুদক টিম সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের কাউন্সিলর এবং ধানমন্ডি ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তাকে নিয়ে অভিযোগস্থল প্রত্যক্ষ করে।
এছাড়াও অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে দালালের মাধ্যমে ঘুষের বিনিময়ে পাসপোর্ট প্রদান, সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার, গির্জা ও কবরস্থানের সম্পত্তি সাব-কবলা রেজিস্ট্রির মাধ্যমে আত্মসাৎ করা এবং সরকারি মহিলা কলেজে ঠিকমতো ক্লাস না করে কোচিং বাণিজ্য করার অভিযোগে দুদক টীমের সদস্যরা আজ ঢাকা, কুষ্টিয়া, সিলেট এবং হবিগঞ্জে অভিযান পরিচালনা করে।
বাসস/সবি/এফএইচ/১৯২৫/অমি