বাজিস-১২ : দিনাজপুরে ২০ কিলোমিটার সড়কের ‘হেরিংবোম’ সম্পন্ন

129

বাজিস-১২
দিনাজপুর- সড়ক
দিনাজপুরে ২০ কিলোমিটার সড়কের ‘হেরিংবোম’ সম্পন্ন
দিনাজপুর, ২৫ আগস্ট, ২০১৯ (বাসস) : জেলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অধীনে ৮ কোটি ৭৯ লাখ ২২ হাজার ৬৫০ টাকা ব্যয়ে ২০ দশমিক ৫৫ কিলোমিটার কাঁচা সড়কের ‘হেরিংবোম’ তথা ইট বিছানোর কাজ সম্পন্ন করা হয়েছে।
জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কর্মকর্তা মো. মোকলেসুর রহমান জানান, বিগত অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২টি প্রকল্পের আওতায় জেলার কাহারোল ও বিরল উপজেলায় ২০ দশমিক ৫৫ কিলোমিটার গ্রামীণ জনপদের কাঁচাসড়কের ‘হেরিংবোম’ তথা ইট বিছানোর কাজ সম্পন্ন করা হয়েছে। ২ জন ঠিকাদারকে দরপত্রের মাধ্যমে নিয়োগ দিয়ে ওই সড়কের ‘হেরিংবোম’র কাজ গত ৩০ জুনের মধ্যে সম্পন্ন করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জেলার বিরল উপজেলার এনায়েতপুর থেকে পরমেশ্বরপুর হয়ে বিরল সদর পর্যন্ত ১৮ দশমিক ৫৫ কিলোমিটার কাঁচাসড়ক ৮ কোটি দুইলাখ ৬৪ হাজার ১৫৮ টাকা ব্যয়ে হেরিংবোমের কাজ সম্পন্ন করা হয়েছে। অন্যদিকে, ৮৬ লাখ ৫৮ হাজার ৪৯২ টাকা ব্যয়ে কাহারোল উপজেলার কালিরমেলা থেকে ঢেমাঢেমি মন্দির পর্যন্ত দুইকিলোমিটার সড়কের নির্মান কাজ সম্পন্ন করা হয়।
জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কর্মকর্তা জানান, এই সড়ক দু’টি চলতি অর্থবছরে কার্পেটিংয়ের মাধ্যমে পাকা করার জন্য ২০ কোটি টাকা বরাদ্দের চাহিদাপত্র দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। চাহিদা অনুযায়ি অর্থ বরাদ্দ হলে ওই ২ সড়কে ৪টি ব্রিজ-কাম-কালভার্ট নির্মান, প্রথমে খোয়া কনসলিশন এবং পরে কার্পেটিংয়ের মাধ্যমে পাকা করার কাজ সম্পন্ন করা হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলতি অর্থবছরে জেলায় গ্রামীণ জনপদের প্রায় ৮৬ কিলোমিটার কাঁচাসড়ক হেরিংবোম করার জন্য ৭০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাবনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। অর্থবরাদ্দ সাপেক্ষে ‘হেরিংবোম’র কাজ সম্পন্ন করা হবে।
বাসস/সংবাদদাতা/১৯২০/এমকে