বাসস ক্রীড়া-৫ : জুভেন্টাসকে জয় এনে দিলেন চিয়েলিনি, নাপোলিকে জয়ী করলেন ইনসাগনে

121

বাসস ক্রীড়া-৫
ফুটবল-সিরি এ -জুভেন্টাস-নেপোলি
জুভেন্টাসকে জয় এনে দিলেন চিয়েলিনি, নাপোলিকে জয়ী করলেন ইনসাগনে
মিলান, ২৫ আগস্ট ২০১৯ (বাসস/এএফপি) : সিরি এর নতুন মৌসুমে গোলের দেখা পেলেন জুভেন্টাস অধিনায়ক জর্জিও চিয়েলিনি। তার দেয়া একমাত্র গোলে শনিবার পারমার বিপক্ষে ১-০ গোলে জয় লাভ করল টানা নবম লীগ শিরোপার মিশনে নামা চ্যাম্পিয়নরা।
নিউমোনিয়ায় আক্রান্ত হবার কারণে এদিন দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন কোচ মরিজিও সারি। এদিকে রানারআপ নাপোলি ৪-৩ গোলের রোমঞ্চকর এক জয় পেয়েছে ফিওরেন্টিনার বিপক্ষে। ম্যাচে অধিনায়ক লরেঞ্জো ইনসিগনে ৬৭তম মিনিটে জয় সুচক গোলটির পাশাপাশি জোড়া গোল করেছেন। এছাড়া বিজয়ী দলের হয়ে গোল করেছেন দ্রায়াজ মার্টেনস ও হোসে ক্যালেয়ন্স।
আর পারমায় অনুষ্ঠিত ম্যাচের ২১ মিনিটে অ্যালেক্স সান্দ্রোর ফিরে আসা ডিফ্ল্যাক্টেড শটের বল একেবারেই গোলপোস্টের সামনে থেকে জালে জড়িয়ে ব্যবধান গড়ে দেন চিয়েলিনি। খেলা শেষে ১৪ বছর ধরে জুভেন্টাসের থাকা ৩৫ বছর বয়সি চিলিয়ানি বলেন,‘ তিনি (সারি) গর্ববোধ করতে পারেন। কারণ আমরা একতাবদ্ধ থাকার প্রমান দিয়েছি। যা দিয়ে আমরা নিষ্ঠা ও একাগ্রতার সঙ্গে অনুশীলন করতে পারব। আমরা আরো উন্নতি লাভ করব। তবে গুরুত্বপুর্ন হচ্ছে জয়ের মাধ্যমে এগিয়ে যাওয়া।’
জুভেন্টাসের নতুন ধারার ফুটবল প্রবর্তনের জন্য সারির যোগদান ব্যাপকভাবে আলোচিত হয়েছে। তবে তুরিন জায়ান্টদের নতুন চেহারার মধ্যেও প্রতিফলিত হয়েছে বিদায়ী কোচ মাসিমিলিয়ানো আলেগ্রির আগের মৌসুমের চেহারা।
ধারে চেলসি থেকে ফেরা আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়েইন ও ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে আক্রমনভাগে যুক্ত হওয়া পাওলো দিবালা ছাড়া দলের বাকী সব সদস্যই ছিল আগের মৌসুমের। নবাগত ডাচ ডিফেন্ডার ম্যাথিস ডি লাইট ও ওয়েলসের আন্তর্জাতিক তারকা অ্যারন রামসে সাইড বেঞ্চেই ছিলেন। ঘন্টা পার হবার পর সামি খেদিরার বদলী হিসেবে মাঠে নেমেছেন ফরাসি মিডফিল্ডার এ্যাডিয়েন র‌্যাবিয়ট। এ সময় সহকারী কোচ জিওভান্নি মার্টাসসোলো বেঞ্চে থাকা সারির নির্দেশনা পালন করেছেন। তিনি বলেন, ম্যাচের শুরু, বিরতি এবং শেষে আমি তার (সারি) সঙ্গে কথা বলেছি এবং এই ফলাফলে তিনি খুবই খুশি হয়েছেন। একজন নিখুত কারিগর হিসেবে কয়েকটি ভুলে এখনো রেগে আছেন। তবে এটি চ্যাম্পিয়নের মতই একটি দল।’
হতাশ রোনালদো
এদিন রোনালদোর একটি গোল বাতিল হয়েছে অফসাইডের কারণে। অপর কয়েকটি আক্রমনও ব্যর্থ হয়েছে। যে কারণে গত মৌসুমে করা ১৪ গোলেই আটকে আছেন এই পর্তুগাল সুপার স্টার। ম্যাচের বয়স যখন ৩০ মিনিট তখন গোলের দারুন সুযোগটি হাতছাড়া করেছেন তিনি। হিগুয়েইনের ক্রসের বলটি বুকে ঠেকিয়ে নিয়ন্ত্রনে নিলেও তার নেয়া শটের বলটি গোলপোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৩৪ মিনিটের সময় আগের ভুলটি শোধরানোর সুযোগও পেয়েছিলেন রোনালদো। ডগলাস কস্তার যোগানের বলটি তিনি জালের পেছন দিকে পাঠিয়েছিলেন ঠিকই। কিন্তু ভিএআরের প্রযুক্তির কারণে অফসাইডের খাতায় নাম লেখায় সেটি।
ম্যাচের বয়স ঘন্টা পেরিয়ে যাবার পর আবারো গোলের সুযোগ থেকে বঞ্চিত হন ৫বারের ব্যালন ডিঁঅর খেতাবজয়ী। কস্তার ক্রসের বল ক্রসবারের উপর দিয়ে বাইরে পাঠিয়ে দেন তিনি। ৫ মিনিট পর ফের হতাশ করেন তিনি। এবার তার নেয়া জোড়ালো শটের বলটি ফিরিয়ে দেন পারমার গোল রক্ষক লুইজি সেপ। খেলার পর ৩৪ বছর বয়সি এই তারকা অবশ্য টুইটারে লিখেছেন,‘ তিন পয়েন্ট নিয়ে মৌসুমের সূচনাটা দারুণ হয়েছে।’
এদিকে ফ্লোরেন্সে অনুষ্ঠিত ম্যাচের ৯ম মিনিটেই পেনাল্টি থেকে গোল করে স্বাগতিক ফিওরেন্টিনা দর্শকদের আনন্দে ভাসান এরিক পুলগার। তবে ৩৮ মিনিটে মার্টেনসের গোলে সমতায় ফিরে আসে নেপোলি। পেনাল্টি থেকে গোল করে বিরতির আগেই এগিয়ে যায় বর্তমান রানারআপ দল। বিরতি ভাঙ্গার ছয় মিনিট পর নিকোলা মিলেঙ্কোভিচের জোড়ালো হেডের গোলে ফের সমতায় ফিরে আসে গত মৌসুমের ১৬তম স্থানধারীরা।
ম্যাচের ৫৬মিনিটে ইনসিগনের যোগান থেকে পাওয়া বল জালে জড়িয়ে দিলে ফের এগিয়ে যায় নাপোলি। ৯ মিনিট পর একক প্রচেস্টায় বল নিয়ে ভলির সাহায্যে গোল করে ফের স্বাগতিক দলকে সমতায় ফিরিয়ে আনেন বদলী খেলোয়াড় কেভিন-প্রিন্স বোয়াটেং।
এরপর শেষ ১৫ মিনিটের খেলা খেলতে ফিওরেন্টিনায় সিরি এ লীগে অভিষিক্ত হন ফরাসি মিডফিল্ডার ফ্রাঙ্ক রিবেরির। তাকে ফেলে দেয়ার দায়ে একটি পেনাল্টির ব্যর্থ আপীলও করে সতীর্থরা। খেলা শেষে নেপোলি কোচ কার্লো আনচেলত্তি বলেন,‘ আমরা তিনটি গোল হজম করেছি। তবে এ্যাওয়ে মাঠে আমরা চারটি গোল করেছি। যেটি খুব একটা মন্দ হয়নি।’ আগামী সপ্তাহেই চ্যাম্পিয়ন জুভেন্টাসের মোকাবেলা করবে তার শিষ্যরা।
আনচেলত্তি বলেন,‘ জুভ এক কোচ থেকে আরেক কোচের অধীনে মানিয়ে নেবার পথে রয়েছে। তবে আমরা চেস্টা করব পরিপুর্ন মনোযোগ ও উদ্যম দিয়ে অসাধারণ একটি খেলা উপহার দেবার। যদিও মৌসুমের শুরুতেই এরকম কঠিন একটি ম্যাচের মোকাবেলা করতে হচ্ছে।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫৫/স্বব