বাসস দেশ-৫ : ব্যারিস্টার মওদুদের রিভিউ খারিজ, মামলা চলবে

130

বাসস দেশ-৫
আপিল-মওদুদ-আদেশ
ব্যারিস্টার মওদুদের রিভিউ খারিজ, মামলা চলবে
ঢাকা, ২৫ আগস্ট, ২০১৯ (বাসস) : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলার কার্যক্রম স্থগিত চেয়ে আপিল বিভাগের আদেশ পুর্নবিবেচনা (রিভিউ) চেয়ে আনা আবেদন খারিজ করা হয়েছে।
আজ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেয়। ফলে এ মামলায় বিচারিক আদালতে বিচারিক কাযক্রম চলমান থাকবে। দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান এ কথা জানান।
ব্যারিস্টার মওদুদ আহমদ নিজের পক্ষে শুনানি করেন।
খুরশীদ আলম খান জানান, এ মামলা ঢাকার একটি আদালতে সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে। অনেক সাক্ষীর সাক্ষ্যগ্রহণও হয়ে গেছে। এর মধ্যে ৩১ মার্চ ওনার (মওদুদ আহমদ) একটি পিটিশনের অনুলিপি পেয়েছি। যেখানে তিনি বলছেন, হাইকোর্টে তার ট্যাক্স বিষয়ে মামলা রয়েছে। সেগুলো নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ মামলার কার্যক্রম বন্ধ রাখতে। গত ৪ মার্চ বিচারিক আদালত এ আবেদন নাকচ করলে তিনি হাইকোর্টে আবেদন করেছিলেন। ৮ এপ্রিল সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এর বিরুদ্ধে তিনি আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেছিলেন। আপিল বিভাগের চেম্বার আদালত কোনো স্থগিতাদেশ না দিয়ে পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। খুরশীদ আলম খান বলেন, গত ১৪ মে আপিল বিভাগ মওদুদ আহমদের ‘লিভ টু আপিল’ খারিজ করে দেয়। এছাড়া ওনার আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টে থাকা তার ট্যাক্স বিষয়ক রিট মামলাগুলো নিষ্পত্তি করতে আদেশ দিয়েছিলো আপিল বিভাগ। ১৪ মে’র ওই আদেশ পুর্নবিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করেন ব্যারিষ্টার মওদুদ। এই আবেদন আজ রোববার খারিজ (ডিসমিস্ড) হয়ে যায়।
জ্ঞাত আয়বহির্ভুত ৭ কোটি ৩৮ লাখ ৪৮ হাজার ২৮৭ টাকার সম্পদ অর্জন এবং ৪ কোটি ৪০ লাখ ৩৭ হাজার ৩৭৫ টাকার তথ্য গোপনের অভিযোগে মওদুদ আহমদের বিরুদ্ধে ২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর রাজধানীর গুলশান থানায় মামলা করে দুদক। এ মামলায় গত বছরের ২১ জুন মওদুদ আহমদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।
বাসস/এএসজি/ডিএ/১৩৫৫/-এমএসআই