বাসস দেশ-২ : নাইজেরিয়ার ভাইস প্রেসিডেন্টের সাথে বাংলাদেশের হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ

154

বাসস দেশ-২
বাংলাদেশ-নাইজেরিয়া-কূটনীতি
নাইজেরিয়ার ভাইস প্রেসিডেন্টের সাথে বাংলাদেশের হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ
ঢাকা, ২৪ আগস্ট, ২০১৯ (বাসস) : নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. শামীম আহসান শুক্রবার দেশটির ভাইস প্রেসিডেন্ট ইয়েমি ওছিনবাজোর সাথে আবুজায় তার রাষ্ট্রীয় বাসভবনে সৌজন্য সাক্ষাৎ করেছেন।
শনিবার ঢাকায় এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সাক্ষাতকালে বাংলাদেশের হাই কমিশনার দ্বিতীয় মেয়াদে নাইজেরিয়ার ভাইস প্রেসিডেন্ট পুনঃনির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানান।
এ সময় হাইকমিশনার বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গা শরণার্থীর ফলে সৃষ্ট সংকট মোকাবিলা করার বিষয় ইয়েমিকে ব্রিফ করেন।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, শামীম ঢাকায় নাইজেরিয়ার একটি আবাসিক মিশন খোলার ব্যাপারে দেশটির ভাইস প্রেসিডেন্টেকে প্রস্তাব দেন।
বাংলাদেশ হাই কমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সব ক্ষেত্রে বাংলাদেশের অসামান্য অর্জন সম্পর্কেও নাইজেরীয় ভাইস প্রেসিডেন্টকে অবহিত করেন।
জবাবে তিনি বাংলাদেশ প্রধানমন্ত্রীর দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের প্রশংসা করে বলেন, দুই বন্ধু রাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার ও বিস্তৃত করার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন এবং দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ব্যাপারে উভয় জোর দেন।
বৈঠকের শেষে, হাই কমিশনার নাইজেরিয়ার ভাইস প্রেসিডেন্টকে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’র একটি কপি হস্তান্তর করেন।
এ সময় অন্যান্যের মধ্যে নাইজেরিয়ার পররাষ্ট্র সচিব অ্যাম্বাসেডর মুস্তফা লাওয়াল সুলাইমান ও বাংলাদেশ হাই কমিশনের হেড অব চ্যান্সারি মোহম্মদ শাহ একরামুল হক উপস্থিত ছিলেন।
বাসস/সবি-আরকিউ/অনু-কেএআর/এমএন/১৫৪৫/এমএবি