জয়পুরহাটে সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় ৪২ কোটি টাকা বিতরণ

219

জয়পুরহাট , ২৪ আগস্ট, ২০১৯ (বাসস): সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচীর আওতায় ২০১৮-১৯ অর্থ বছরে জয়পুরহাট জেলায় সমাজসেবা অধিদপ্তর ৫১ হাজার ৬৯০ জনের মাঝে প্রায় ৪২ কোটি টাকা বিতরণ করেছে।
জেলা সমাজসেবা অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল দরিদ্র ও বিপন্ন মানুষের মুখে হাসি ফুটানো। সেই স্বপ্ন পূরণে কাজ করছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকার। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন মানব সম্পদ উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বলয় নির্মাণে ৪৭ টির বেশি কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। মুিক্তযোদ্ধা ভাতাসহ প্রবীণ, হত দরিদ্র, বিধবা, স্বামী নিগৃহীতা, শিক্ষা ও অস্বচ্ছল প্রতিবন্ধীসহ অন্যান্য ব্যাক্তিদের জীবনমান উন্নয়নে জয়পুরহাট জেলায় সমাজসেবা অধিদপ্তর পরিচালনা করছে সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচী।
২০১৮-১৯ অর্থ বছরে জয়পুরহাট জেলায় সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচীর আওতায় ৫১ হাজার ৬৯০ জনের মাঝে বিতরণকৃত ভাতা ও অনুদানের পরিমান হচ্ছে ৪১ কোটি ৭০ লাখ ৭৩ হাজার ৪ শ টাকা। এরমধ্যে রয়েছে মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা হিসেবে ৭৬২ জন পেয়েছেন ৯ কোটি ১৪ লাখ ৪০ হাজার টাকা, বয়স্ক ভাতা হিসেবে ২৮ হাজার ৪৩৪ জন পেয়েছেন ১৭ কোটি ৬ লাখ ৪ হাজার, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা ১২ হাজার ৫০৩ জন পেয়েছেন ৭ কোটি ৫০ লাখ ১৮ হাজার টাকা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা ৬ হাজার ৯৬০ জন পেয়েছেন ৫ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার টাকা। এ ছাড়াও বিতরণকৃত অন্যান্য ভাতার মধ্যে রয়েছে প্রতিবন্ধী শিক্ষা ভাতা ৭৮ লাখ ১৯ হাজার ২শ, হিজড়া জনগোষ্ঠীর (বয়স্ক/ বিশেষ ভাতা) বাবদ ১ লাখ ৮৭ হাজার ২শ, দলিত, হরিজন, বেদে জনগোষ্ঠী ভাতা বাবদ ১২ লাখ ৪২ হাজার ও শিক্ষা ভাতা ১৭ লাখ ৬৪ হাজার এবং ২ হাজার ১০৭ জন ক্ষুদ্র-নৃতাত্বিক জনগোষ্ঠীর মাঝে এককালীন অনুদান বাবদ বিতরণ করা হয়েছে ১ কোটি ৫ লাখ ৩৫ হাজার টাকা। জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক সেলিম শাহ বাসস’কে জানান, গ্রামীণ পর্যায়ে বয়স্ক , বিধবা, স্বামী নিগৃহীতা, প্রতিবন্ধী ও অস্বচ্ছলদের জীবনমান উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে সরকারের সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচী। ফলে সমাজে বা পরিবারে তাদের আর অবহেলার শিকার হতে হয়না বলেও মন্তব্য করেন তিনি।