বাসস দেশ-৩৫ : চট্টগ্রামে ২০৩০ সালের মধ্যে মাইনিং পোর্ট ও ফিস হারবার নির্মাণ করা হবে : বন্দর চেয়ারম্যান

279

বাসস দেশ-৩৫
বন্দর-প্রেস
চট্টগ্রামে ২০৩০ সালের মধ্যে মাইনিং পোর্ট ও ফিস হারবার নির্মাণ করা হবে : বন্দর চেয়ারম্যান
চট্টগ্রাম, ২২ আগস্ট, ২০১৯ (বাসস) : ব্লু ইকোনমি কার্যকর করার লক্ষে আগামী ২০৩০ সালের মধ্যে চট্টগ্রামে সমুদ্রবন্দর এলাকা বা সমুদ্র উপকূলের সুবিধামত স্থানে মাইনিং পোর্ট ও ফিস হারবার নির্মাণ করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ।
তিনি আজ বুধবার দুপুরে বন্দর ভবনে চট্টগ্রাম প্রেস ক্লাব কার্যকরী কমিটির সাথে মতবিনিময়সভায় এ আশাবাদ ব্যক্ত করেন।
ভবিষ্যতের জন্য চট্টগ্রাম বন্দরকে সক্ষম করে তোলার বিভিন্ন পরিকল্পনা গ্রহণের কথা উল্লেখ করে পোর্ট চেয়ারম্যান জানান, ‘সমুদ্র বিজয়ের পর আমাদের সামনে এসেছে ব্লু ইকোনমি। বাংলাদেশ নতুন প্রায় সাড়ে ১৯ হাজার বর্গকিলোমিটার সমুদ্র এলাকা নিজেদের আয়ত্তে পেয়েছে। প্রাথমিক সার্ভে করে জানা যায় বিপুল সমুদ্র এলাকায় সিলিকনসহ বিভিন্ন মূল্যবান খনিজ সম্পদ রয়েছে। রয়েছে টোনা ফিসসহ নানাজাতের মূল্যবান মৎস্যসম্পদÑ যা আহরণের পর ফিস হারবারে প্রসেসিং ও প্যাকেটজাত করে সেখান থেকেই বিদেশে রপ্তানি করা সম্ভব।
তিনি বলেন, ‘আমরা সমুদ্রের অমিত খনিজ সম্পদ প্রক্রিয়াজাত করার জন্য মাইনিং পোর্ট ও মৎস্য সম্পদ প্রক্রিয়াজাত করার জন্য ফিস হারবার নির্মাণের উদ্যোগ নিয়েছি। প্রাথমিক পরিকল্পনা হিসেবে কন্সালটেন্সি শুরু হয়েছে। প্রয়োজনীয় কিছু জমিও ইতোমধ্যে কেনা হয়েছে। মীরসরাই অর্থনৈতিক অঞ্চলসহ আরও কিছু স্থানে জমি ক্রয়ের কথাবার্তা চলছে’।
সভায় বন্দর সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, সদস্য (অর্থ) মো. কামরুল আমিন, উপ-সংরক্ষক ক্যাপ্টেন ফরিদুল আলম, প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) আমিনুল ইসলাম, বন্দর কতৃপক্ষের সচিব মো. ওমর ফারুকসহ বন্দরের প্রতিটি দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস ও সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদসহ অন্যন্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।
বাসস/ডিবি/এসকেবি/কেসি/২০৪৫/-জেহক