বাসস দেশ-৩০ : ‘এসআইটি’ পদ্ধতিতে এডিস মশা নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত

478

বাসস দেশ-৩০
মশা-নিয়ন্ত্রণ-আলোচনা
‘এসআইটি’ পদ্ধতিতে এডিস মশা নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত
ঢাকা, ২১ আগস্ট, ২০১৯ (বাসস) : আন্তর্জাতিক আনবিক শক্তি এজেন্সি (আইএইএ) প্রেরিত কনসালটেন্ট টিম আজ বাংলাদেশের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে ‘স্টেরাইল ইনসেক্টস টেকনিকস্ (এসআইটি)’ পদ্ধতিতে এডিস মশা নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনা করেছে।
দুপুরে সচিবালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম-এর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।
আইএইএ এবং ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) থেকে আসা বিশেষজ্ঞগণ ‘এসআইটি’ সম্পর্কে সভায় সাধারণ ধারণা দেন। এ বিষয়ে প্রতিনিধিরা বাংলাদেশে ‘এসআইটি’ প্রকল্পে সার্বিক সহযোগিতারও আশ^াস দিয়েছেন বলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সভায় স্থানীয় সরকার বিভাগ, কৃষি মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালকসহ অন্যান্য বিশেষজ্ঞগণ, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক-রোগ নিয়ন্ত্রণ, পরিচালক-আইইডিসিআর, স্বাস্থ্য সেবা বিভাগের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দসহ, এফএও/আইএইএ বিশেষজ্ঞ ডানিলো ডি অলিভিয়েরা, রাফায়েল আগ্রিলেস হিরেওরস এবং এবং বিশ^ স্বাস্থ্য সংস্থার (ডব্ল্উিএইচও) প্রতিনিধি রাজপাল যাদব. ডা. মায়া সিপাল এনগন, ডা সাবেরা সুলতানা উপস্থিত ছিলেন।
সভার শুরুতেই স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের অনুমতিক্রমে পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও সিডিসি’র লাইন ডাইরেক্টর অধ্যাপক সানিয়া তাহমিনা বর্তমান ডেঙ্গু পরিস্থিতি এবং এ বিষয়ে গৃহীত ও সম্পাদিত কার্যাদি সম্পর্কে সভাকে অভিহিত করেন।
ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলার জন্য গৃহীত ও চলমান বিভিন্ন কার্যাদি এবং লার্ভা নিয়ন্ত্রণে লারভিসিডিং, এডাল্ট নিয়ন্ত্রণে ফগিংসহ বিভিন্ন সংস্থা যেমন বিআরটিএ, রিহ্যাব-এর সাথে সমন্বয় করে মশা নিয়ন্ত্রণে বিভিন্ন কর্মকান্ডের ব্যাপারে সভাকে অবহিত করেন।
বিশ^ স্বাস্থ্য সংস্থার পরামর্শকগণ সারা বিশে^র ডেঙ্গু পরিস্থিতি ও নিয়ন্ত্রণ গ্রহণ করা হয়েছে বলে জানান এবং গৃহীতব্য ব্যবস্থাদি সম্পর্কে আলোকপাত করেন। তারা বাংলাদেশের ডেঙ্গু নিয়ন্ত্রণে সার্বিক সহযোগিতার আশ^াসও প্রদান করেন।
বাসস/সবি/এমএন/২০৪৫/-কেজিএ