বাসস ক্রীড়া-৮ : ওভালের দুর্বলতাকে কাজে লাগিয়ে ঘুরে দাঁড়াতে চায় নিউজিল্যান্ড

236

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট- শ্রীলংকা-নিউজিল্যান্ড
ওভালের দুর্বলতাকে কাজে লাগিয়ে ঘুরে দাঁড়াতে চায় নিউজিল্যান্ড
কলম্বো, ২১ আগস্ট, ২০১৯ (বাসস/এএফপি) : নিজ মাঠ ওভালে স্বাগতিক শ্রীলংকার দুর্বল রেকর্ড কাজে লাগিয়ে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে সমতা আনতে চায় সফরকারী নিউজিল্যান্ড। দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট কাল মুখোমুখি হচ্ছে শ্রীলংকা- নিউজিল্যান্ড।
গত দশ বছরে ওভালের এ মাঠে শ্রীলংকা সাতটি টেস্ট খেলেছে এবং একটিতে নিউজিল্যান্ডের কাছেসহ পাঁচটিতেই পরাজিত হয়েছে। সাত বছর আগে নিউজিল্যান্ডের কাছে ম্যাচটিতে পরাজিত হয়েছিল লংকানরা। যে ম্যাচে কিউই পেসার টিম সাউদি ৮ এবং আরেক পেসার ট্রেন্ট বোল্ট শিকার করেছিলেন ৮ উইকেট।
আগামীকালের ম্যাচের আগে আজ বুধবার এক সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ড উইকেটরক্ষক বি জে ওয়াপরিং বলেন, ‘গত সফরে আমাদের কিছু সুখ-স্মৃতি আছে এবং আমরা ম্যাচটি জিতেছিলাম।’
তিনি আরো বলেন, ‘ছেলেরা এখনো তাদের শিকার করা উইকেট নিয়ে আলোচনা করে এবং আমরা দুর্দান্ত কিছু ক্যাচু নিয়েছিলাম। সুখ-স্মৃতি থাকাটা সব সময়ের জন্যই ভাল। তবে এটা নতুন আরেকটি ম্যাচ, নতুন একটি দিন এবং আমাদের ভাল খেলতে হবে।’
শেষ ম্যাচে নিউজিল্যান্ডের হয়ে ৮ উইকেট নিয়েছিলেন বাঁ-হাতি পেসার নেইল ওয়াগনার এবং গলের স্পিন সহায়ক কন্ডিশন বিবেচনায় আগামীকালের ম্যাচে সেরা একাদশে থাকতে পারেন তিনি। তেমনটা হলে মিচেল স্যান্টরারের জায়গায় সুযোগ পেতে পারেন তিনি।
প্রথম ম্যাচ ছয় উইকেটে জয়ী হয়েছে শ্রীলংকা। তবে ব্যবধান যাই হোক ম্যাচটি ছিল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। নিউজিল্যান্ড দলের ফিল্ডিং ব্যর্থতার কারণেই লংকানরা ২৬৮ রানের বড় টার্গেট পেয়েও ম্যাচটি জিতে নিয়েছে স্বাগতিকরা।
ওয়াটলিং বলেন, ‘কেউই ক্যাচ কিংবা কোন কিছু মিস করতে চায় না। এখনো ঐ সুযোগগুলোর কথা আমার মনে আছে এবং সেগুলো বেশ কঠিন ছিল। কখনো কখনো এটা পারা যায় কখনো পরা যায় না।’
‘শ্রীলংকান ব্যাটসম্যানদের বিশেষ করে উদ্বোধনী জুটিকে আমাদের কৃতিত্ব দিতেআ হবে। আশা করছি এ ম্যাচে টপ অর্ডারসহ মডিল অর্ডারে আমরা চাপ সৃষ্টি করতে পারব।’
গল টেস্টে ম্যাচ কর্মকর্তারা অফ স্পিনার বোলিং এ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করায় এ ম্যাচে অফ স্পিনার আকিলা ধনঞ্জয়াকে পাচ্ছে না শ্রীলংকা।
গত বছর নভেম্বরে ধনঞ্জয়ার বোলিং এ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়। এরপর এ্যাকশন শুধরিয়ে খেলায় ফিরে সিরিজের প্রথম ম্যাচে তিনি পাঁচ উইকেট শিকার করেন।
কৌশলগতভাবে দ্বিতীয় টেস্টে তিনি খেলতে পারেন। তবে সেটা না করে এ সময়ে নিজের বোলিং এ্যাকশনের পরীক্ষা দিতে তিনি ভারত যেতে পারেন। ধনঞ্জয়ার পরিবর্তে দলে ডাক পেয়েছেন দিলরুয়ান পেরেরা এবং তিনি সেরা একাদশে থাকবেন ধারণা করা হচ্ছে।
দ্বিতীয় ম্যাচ ও সিরিজ জিতলে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের পঞ্চম স্থানে উঠে আসবে শ্রীলংকা।
বড় কথা হচ্ছে শুভ সুচনা দিয়ে দলটি টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরু করবে।
দলের ভাল ক্রিকেট খেলার বিষয়ে আশাবাদী উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা।
তিনি বলেন,‘ বিশ্বের দুই নম্বর দলের বিপক্ষে আমরা জিততে চাই। এ ম্যাচটি হবে ভিন্ন ধর্মী এবং এখানে ফাস্ট বোলাররা গুরুত্বপুর্ন ভুমিকা পালন করবে।’
সাংবাদিকদের ডিকবেলা বলেন,‘ এটা একটা বড় চ্যালেঞ্জ। এক ম্যাচ জয়ের পর সিরিজ জয়ে আমাদের ভাল সম্ভাবনা আছে। গুরুত্বপূর্ণ মুহূর্তে আমাদের ভাল সিদ্ধান্ত নিতে হবে।’
দল(সম্ভাব্য):
নিউজিল্যান্ড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), জিত রাভাল, রস টেইলর, কলিন ডি গ্র্যান্ডহোম,টড এ্যান্টল, উইলিয়াম সামারভিল, মিচেল স্যান্টনার, টম ব্লান্ডেল, টম লাথাম, হেনরি নিকোলস, বি জে ওয়াটলিং, ট্রেন্ট র্বোট, টিম সাউদি, আজাজ প্যাটেল, নেইল ওযাগনার।
শ্রীলংকা: দিমুথ করুনারতেœ (অধিনায়ক), দিনেশ চান্ডিমাল, লাহিরু তিরিমান্নে, ওশাদা ফার্নান্দো, এ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনঞ্জয়া ডি সিলভা, কুসল মেন্ডিজ, কুসল পেরেরা, নিরোশান ডিকবেলা, দিলরুয়ান পেরেরা, লাসিথ এম্বুলডেনিয়া, লক্ষন সন্দাকান, সুরঙ্গ লাকমাল, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো।
বাসস/এএফপি/স্বব/২০১০/মোজা/এএমটি