বাসস দেশ-৯ : মাধ্যমিক স্তরের শিক্ষা কার্যক্রম আরো ফলপ্রসূ ও কার্যকর করতে পদক্ষেপ নেয়ার পরামর্শ

136

বাসস দেশ-৯
পরামর্শ-কমিটি- শিক্ষা
মাধ্যমিক স্তরের শিক্ষা কার্যক্রম আরো ফলপ্রসূ ও কার্যকর করতে পদক্ষেপ নেয়ার পরামর্শ
ঢাকা, ২১ আগস্ট, ২০১৯ (বাসস) : শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় উপজেলা পর্যায়সহ সর্বত্র মাধ্যমিক স্তরের শিক্ষা কার্যক্রম আরো ফলপ্রসূ ও কার্যকর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মোঃ আফছারুল আমীনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এ, কে, এম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, মোঃ আবদুস সোবহান মিয়া এবং গোলাম কিবরিয়া টিপু সভায় অংশগ্রহণ করেন।
সভায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত কারিকুলামে কারিগরি শিক্ষা বাধ্যতামুলক করা ও প্রতিটি শ্রেণীতে বছরের জন্য নির্ধারিত সিলেবাস শ্রেণী কার্যক্রমের মাধ্যমে নিদিষ্ট সময়ে সম্পন্ন করার বিষয় নিয়ে আলোচনা করা হয়।
এছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট বিল ‘২০১০ এর অধিকতর সংশোধনকল্পে আনীত বিল’ সম্পর্কে সভায় বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিউট বিল, ২০১০ এর পরীক্ষা নিরীক্ষা করে প্রয়োজনীয় সংশোধনীসহ সংসদে উপস্থাপনের জন্য কমিটির সুপারিশ চুড়ান্ত করা হয়।
কমিটি প্রতিটি শ্রেণীতে প্রতি বছরের জন্য নির্ধারিত সিলেবাস শ্রেণী কার্যক্রমের মাধ্যমে নির্দিষ্ট সময়ে সম্পন্ন হয় কিনা তা মনিটরিং করতে সুপারিশ করে।
সভায় জানানো হয় দেশের যেকোন মাদ্রাসা ও কারিগরি স্তরের শিক্ষা প্রতিষ্ঠান অনুমোদন প্রাপ্তির ক্ষেত্রে প্রয়োজনীয় শর্ত পূরণের পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে বেসরকারি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার অনুমতি প্রদান করা হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিভিন্ন দপ্তরের শীর্ষ কর্মকর্তাসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬০৫/-আসচৌ