বাসস ক্রীড়া-১৬ : দক্ষিণ কোরিয়াকে বিদায় দিয়ে শেষ ষোলোতে মেক্সিকো

704

বাসস ক্রীড়া-১৬
ফুটবল-দক্ষিণ কোরিয়া-মেক্সিকো
দক্ষিণ কোরিয়াকে বিদায় দিয়ে শেষ ষোলোতে মেক্সিকো
রস্তোভ (রাশিয়া), ১৯ জুন ২০১৮ (বাসস) : বিশ্বকাপ ফুটবলে ‘এফ’ গ্রুপ থেকে শেষ ষোলো নিশ্চিত করলো মেক্সিকো। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে মেক্সিকো ২-১ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে। এই হারে টুর্নামেন্ট থেকে বিদায় নিলো দক্ষিণ কোরিয়া। ২ খেলায় ৬ পয়েন্ট নিয়ে এই গ্রুপে সবার উপরে মেক্সিকো। ২ খেলায় ২টিতেই হেরে বিদায় ঘটলো দক্ষিণ কোরিয়ার।
বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটনের জন্ম দেয় মেক্সিকো। ১-০ গোলের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করা মেক্সিকো শেষ ষোলো নিশ্চিত করার লক্ষ্যে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলতে নামে।
রোস্তভে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করে খেলে মেক্সিকো। ফলে ২৬ মিনিটেই গোল আদায় করে নেয় তারা। দক্ষিণ কোরিয়ার ডি-বক্সের ভেতর দলের ডিফেন্ডার জ্যাং হিউয়ান স’র হাতে বল লাগলে রেফারি পেনাল্টি দেন। সেই পেনাল্টি থেকে গোল করে স্ট্রাইকার কার্লোস ভেলা মেক্সিকোকে ১-০ গোলে এগিয়ে দেন।
লিড পেয়ে আরও বেশি আক্রমনাত্মক হয়ে উঠে মেক্সিকো। প্রথমার্ধের বাকি সময়ে দক্ষিণ কোরিয়াকে চাপেই রেখেছিলো তারা। কিন্তু গোলের ব্যবধান দ্বিগুন করতে পারেনি মেক্সিকো। তাই ১-০ গোলের লিড নিয়ে ম্যাচের বিরতিতে যায় মেক্সিকো।
দ্বিতীয়ার্ধে গোল পরিশোধের জন্য মরিয়া হয়ে উঠে দক্ষিণ কোরিয়া। ৫২ মিনিটে স্ট্রাইকার হুয়াং হি-চ্যান যোগান দেয়া বল ডান পায়ে মেক্সিকোর গোলমুখে শট নিয়েছিলেন মিডফিল্ডার মুন সিয়ন মিন। কিন্তু তার শটটি রুখে দেন মেক্সিকোর গুইলারমো ওচোয়া।
দক্ষিণ কোরিয়া গোল মিস করলেও ব্যবধান দ্বিগুণ করতে সময় নেয়নি মেক্সিকো। ৬৬ মিনিটে ২-০ গোলে এগিয়ে যায় তারা। স্ট্রাইকার হার্ভিং লোজানো মধ্যমাঠ থেকে বল নিয়ে দক্ষিণ কোরিয়ার ডি-বক্স থেকে বা-প্রান্তে পাস দেন আক্রমণ ভাগের আরেক খেলোয়াড় জেভিয়ার হার্নান্দেজকে। বল পেয়ে প্রতিপক্ষের একজন খেলোয়াড়কে কাটিয়ে বুদ্ধিমত্তার সাথে গোল আদায় করে নেন হার্নান্দেজ।
২-০ গোলে পিছিয়ে পড়েও গোলের জন্য ক্ষুধা কমেনি দক্ষিণ কোরিয়ার। তাদের কিছু ভালো আক্রমণ নস্যাৎ হয়েছে মেক্সিকোর ডিফেন্ডার ও গোলরক্ষকের দৃঢ়তায়।
তবে নির্ধারিত সময় শেষ হবার পর ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে মেক্সিকোর ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক বাঁকানো শটে গোল করেন দক্ষিণ কোরিয়ার স্ট্রাইকার সন হিউং মিন। তার দেয়া গোলে শেষ পর্যন্ত ব্যবধান কমিয়ে ২-১ গোলে ম্যাচ শেষ করে দক্ষিণ কোরিয়া।
বাসস/এএমটি/২৩২০/-স্বব