বাসস ক্রীড়া-৮ : ২০২৩ নারী বিশ্বকাপ আয়োজক প্রতিদ্বন্দ্বিতায় যুক্ত হল বেলজিয়াম

123

বাসস ক্রীড়া-৮
ফুটবল-মহিলা- বিশ্বকাপ-২০২৩-আয়োজক
২০২৩ নারী বিশ্বকাপ আয়োজক প্রতিদ্বন্দ্বিতায় যুক্ত হল বেলজিয়াম
প্যারিস, ২০ আগস্ট, ২০১৯ (বাসস/এএফপি): দশম দেশ হিসেবে ২০২৩ নারী বিশ্বকাপ ফুটবল আয়োজনে আগ্রহ প্রকাশ করেছে বেলজিয়াম। সোমবার এ তথ্য প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
চলতি বছর ২৪ দেশের অংশগ্রহণে ফ্রান্সে টুর্নামেন্টটি সফলভাবে সম্পন্ন করার পর গত মাসের শেষভাগে ফিফা জানায়, ‘নারী ফুটবলের উন্নতি এবং বিকাশের লক্ষ্যে’ ২০২৩ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৩২ দল নিয়ে।
সিদ্ধান্তটি পরিবর্তনের আগেই টুর্নামেন্ট আয়োজনের আগ্রহ প্রকাশ করে ৯টি দেশ। প্রথম দফায় আগ্রহ দেখায় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিন আফ্রিকা, জাপান ও দক্ষিন কোরিয়া। পরে দক্ষিণ কোরিয়া অবশ্য উত্তর কোরিয়ার সঙ্গে যৌথ ভাবে টুর্নামেন্ট আয়োজনের সম্ভাবনার কথা উল্লেখ করে।
পরবর্তীতে এই দৌঁড়ে সামিল হয় আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল ও কলম্বিয়া। সর্বশেষ ১০ম দল হিসেবে টুর্নামেন্ট আয়োজনে আগ্রহ প্রকাশ করল বেলজিয়াম। আগামী ২ সেপ্টেম্বর পর্যন্ত টুর্নামেন্ট আয়োজনের আগ্রহ প্রকাশ করার সুযোগ রয়েছে। ১৩ ডিসেম্বরের মধ্যে তাদেরকে এ সংক্রান্ত আবেদন জমা দিতে হবে। আগামী বছর মে মাসে ঘোষণা করা হবে বিজয়ী দেশের নাম।
২৪ জাতির অংশগ্রহণে ২০১৯ আসরের শিরোপা জয় করেছে যুক্তরাষ্ট্র। তবে ওই আসরের গ্রুপ পর্বে কয়েকটি অসম প্রতিযোগিতাও দেখা গেছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের কাছে থাইল্যান্ডের ১৩-০ গোলের পরাজয়টি উল্লেখ করার মত।
চার বছর আগে কানাডায় অনুষ্ঠিত টুর্নামেন্টটি ছিল ১৬ দল থেকে ২৪ দলে উন্নীত করা টুর্নামেন্টের প্রথম আসর। ১৯৯১ সালে ১২ দলের অংশগ্রহনে শুরু হয় এই টুর্নামেন্ট।
পরবর্তী টুর্নামেন্টে পুরস্কারের তহবিল দ্বিগুণ করা হবে বলে ইতোমধ্যে অঙ্গীকার করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। প্রথমিকভাবে এবারের টুর্নামেন্টে এর সামগ্রিক তহবিল ১৫ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫০ মিলিয়ন মার্কিন ডলারে।
তিনি বলেছেন বর্ধিত পরিকল্পনায় মহিলাদের ফুটবল খাতে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে, যা পরবর্তী চার বছরে বেড়ে এক বিলিয়নে পৌঁছবে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৩০/স্বব