প্রতিবন্ধীদের জীবন মানোন্নয়নে বাংলাদেশ গ্লোবাল লীডার হিসেবে কাজ করছে : সমাজকল্যাণমন্ত্রী

173

ঢাকা, ২০ আগস্ট, ২০১৯ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় দেশের অবহেলিত, দুস্থ ও অসহায় প্রতিবন্ধী জনগোষ্ঠী সমাজের মূল¯্রােতে এসেছে। প্রতিবন্ধীদের জীনমান উন্নয়নে বাংলাদেশ এখন গ্লোবাল লীডার (বিশ্ব নেতা) হিসেবে কাজ করছে।
তিনি বলেন, প্রতিবন্ধী ও অটিজম নিয়ে বাংলাদেশের উদ্যোগ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। প্রতিবন্ধী বিষয়ক বিভিন্ন গ্লোবাল ফোরামে এখন বাংলাদেশ সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে।
আজ রাজধানীর বাংলামোটরস্থ নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি) ট্রাস্টের মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. গোলাম রাব্বানীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরিফ আহমেদ এমপি ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিজ্ জুয়েনা আজিজ।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের নিয়ে প্রথম ভেবেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি প্রতিবন্ধীদের জন্য সর্বপ্রথম সমন্বিত শিক্ষা কার্যক্রম চালু করেছিলেন। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় সারা দেশে প্রতিবন্ধী শনাক্তকরণ ও ডাটাবেজ তৈরির কাজ চলছে এবং চলতি অর্থবছর হতে শতভাগ প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হচ্ছে।
শরিফ আহমেদ বলেন, বঙ্গবন্ধু বাঙালীর স্বার্থ রক্ষায় ছিলেন অনড় ও অটল। সমাজের অবহেলিত প্রতিটি মানুষের কথা তিনি ভাবতেন। ১৫ আগস্টের শোককে শক্তিতে পরিণত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে সোনার বাংলা গঠনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
পরে মন্ত্রী চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।